পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম ২০২৪

আপনি কি মালয়েশিয়া যাওয়ার জন্য ভিসা আবেদন করেছেন? যদি করে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক করা সম্পর্কে যাবতীয় তথ্য তুলে ধরা হয়েছে।

গত বছর বাংলাদেশ থেকে প্রায় ৬০,০০০ মানুষ মালয়েশিয়া ঘুরতে অথবা কাজের জন্য ভ্রমণ করেছেন। এ সংখ্যা যদিও পূর্বের বছরের তুলনায় কম ছিল। মালয়েশিয়া যেতে হলে আপনাকে অবশ্যই ভিসা নিতে হবে।

মালয়েশিয়া ভিসা মূলত দুই ধরনের হয়ে থাকে। একটি নরমাল ভিসা এবং আরেকটি ই ভিসা। বর্তমানে বাংলাদেশ থেকে বেশিরভাগ মানুষই দালালের মাধ্যমে মালয়েশিয়া যায়। ফলে অনেক দালাল রয়েছে যারা আপনার না জানাকে কাজে লাগিয়ে নকল ভিসা ধরিয়ে দিতে পারে।

এই নকল ভিসা নিয়ে আপনি যদি মালয়েশিয়া ভ্রমণ করতে যান তাহলে আপনি মালয়েশিয়া পৌঁছানোর পর নানামুখী হয়রানির শিকার হতে পারেন। যা আপনার অর্থ এবং সময় দুইটাকেই ক্ষতির মুখে ফেলবে। তাই মালয়েশিয়া যাওয়ার আগে অবশ্যই আপনি আপনার ভিসা ঠিকঠাক আছে কিনা তা চেক করে নিবেন। এতে আপনি বড় ধরনের হয়রানির হাত থেকে বেঁচে যাবেন।

আর আপনার এই ভিসা ঠিক আছে কিনা তা চেক করার কাজে সাহায্য করার জন্য আমাদের এই ছোট্ট প্রয়াস। তো চলুন শুরু করা যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে মালয়েশিয়া ভিসা চেক

১) নরমাল বা কলিং ভিসা চেক

ভিসা চেক করার জন্য আপনার পাসপোর্টটি আপনার সাথে রাখুন। এবং তারপর নিচে দেওয়া লিংকটি আপনার পছন্দমত যেকোন ব্রাউজারে গিয়ে ওপেন করুন।

https://eservices.imi.gov.my/myimms/FomemaStatus

লিংকটিতে প্রবেশ করার পর নিচে দেওয়া ছবির মত একটি পেজ দেখতে পাবেন।

মালয়েশিয়া ভিসা চেক ১

এখন এই পেজে No Pasport ঘরে আপনার পাসপোর্ট নাম্বারটি দিন এবং এরো দিয়ে দেখানো ড্রপ বক্সে বাংলাদেশ সিলেক্ট করুন।

মালয়েশিয়া ভিসা চেক ২

এবার Carian বাটনটিতে ক্লিক করুন।

মালয়েশিয়া ভিসা চেক ৩

ক্লিক করার পর পেজটি একটু লোডিং করবে এবং তারপর নিচে একটি বক্সে আপনার ভিসার তথ্য দেখাবে।

এখানে আপনার নাম, জন্মতারিখ, ভিসার মেয়াদ ইত্যাদি দেখাবে। এগুলো যদি আপনার তথ্যের সাথে মিল থাকে তাহলে বুঝবেন যে আপনার ভিসা সঠিকভাবে সম্পন্ন হয়েছে এবং আপনি মালয়েশিয়া যাওয়ার জন্য প্রস্তুত।

২) ই ভিসা চেক

ই ভিসা চেক করার ক্ষেত্রে আপনার পাসপোর্ট নাম্বার এর সাথে Sticker Number এরও প্রয়োজন পরবে। Sticker Number মূলত অনলাইনে আবেদন করার পর ভিসা আবেদন পত্রে পাওয়া যায়।

Sticker Number চেক

এখন ই ভিসা চেক করার জন্য আপনাকে নিচে দেওয়া ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

https://malaysiavisa.imi.gov.my/evisa/vlno_checkstatus.jsp

মালয়েশিয়া ই ভিসা চেক ১

এই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে একে একে Passport Number, Sticker Number এবং ক্যাপচা পূরণ করতে হবে। তারপর Check বাটনে ক্লিক করলেই আপনি আপনার ই ভিসার সকল তথ্য দেখতে পাবেন।

মালয়েশিয়া ই ভিসা চেক ২

আরও দেখুনঃ

শেয়ার করুন

Leave a Comment