ব্রুনাই ভিসা চেক

ব্রুনাই দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি ইসলামিক রাষ্ট্র। দেশটির উত্তর-দক্ষিণ দিক চীন সাগর এবং উত্তর-পূর্ব অংশ মালেয়শিয়া ঘিরে রেখেছে। অর্থনৈতিক দিক থেকে দেশটি উন্নয়নশীল। বর্তমানে দেশটিতে টুরিস্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা, স্টুডেন্ট ভিসা, বিজনেস ভিসায় অনেকে যাচ্ছে।

আপনি যদি ব্রুনাই যাওয়ার জন্য আগ্রহী হয়ে থাকেন অথবা ব্রুনাই যাওয়ার জন্য আবেদন করেছেন ভিসা স্ট্যাটাস চেক করতে চাচ্ছেন তাহলে আজকের ব্লগটি আপনার জন্যই। 

আজকের আর্টিকেলে ব্রুনাই ভিসা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। ব্রুনাই ভিসার দাম, ব্রুনাই যেতে কতো টাকা লাগবে, ভিসা চেক করার নিয়ম ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত জানতে পারবেন।

ব্রুনাই ভিসা চেক করার নিয়ম

বর্তমানে আপনি ঘরে বসেই আপনার ভিসা চেক করতে পারবেন। নিজের মোবাইল অথবা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজারে গিয়ে মাত্র কয়েক মিনিটের মধ্যেই নিজের ভিসা স্ট্যাটাস সম্পর্কে জানতে পারবেন। 

প্রথমে আপনাকে ব্রুনাই ভিসা চেক করার অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আপনার মোবাইল বা কম্পিউটার এর যেকোন ব্রাউজার এই লিংকে https://www.immigration.gov.bn/ প্রবেশ করবেন। 

ওয়েবসাইটে by Default language ব্রুনাইয়ের ভাষা মালয় দেওয়া থাকে। আপনি উপরে মেনুবার থেকে ইংলিশ অপশন সিলেক্ট করবেন। তারপর visa status বা visa enquiry অপশন খুঁজে বের করবেন। আপনার ভিসা বা পাসপোর্ট নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা পূরণ করে submit বা check status অপশনে ক্লিক করবেন। তাহলেই আপনি আপনার ভিসা স্ট্যাটাস চেক করে দেখতে পারবেন। 

আপনি যদি ওয়েবসাইট থেকে ভিসা স্ট্যাটাস চেক করতে না পারেন সেক্ষেত্রে আপনাকে ব্রুনাই দূতাবাসে যেয়ে যোগাযোগ করতে হবে। এছাড়া আপনি চাইলে ভিসা এজেন্সিতে গিয়ে সরাসরি যোগাযোগ করে আপনার ভিসা অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন।

ব্রুনাই ভিসার দাম কত

বিদেশ গন্তব্যের ক্ষেত্রে সবার আগে আমাদের মাথায় আসে যে ভিসা করতে কত টাকা লাগবে। যদিও ভিসার দাম ভিসা ক্যাটাগরির উপর ভিত্তি করে নির্ধারিত হয়। প্রত্যেকটি ভিসার জন্য আলাদা আলাদা খরচ ব্যয় করতে হয়। যেমন আপনি যদি সরকারিভাবে ব্রুনাই ভিসা করেন তাহলে খরচ কিছুটা কম পড়বে। আবার বেসরকারিভাবে কোন এজেন্সি দিয়ে করালে ভিসা করতে প্রায় দ্বিগুণ টাকা খরচ হতে পারে। 

প্রথমে ওয়ার্ক পারমিট ভিসা নিয়ে বলা যাক, আপনি সরকারিভাবে ওয়ার্ক পারমিট ভিসা পেলে আপনার খরচ হবে ২.৫ লাখ থেকে ৩ লাখ টাকার মতন আর কোন এজেন্সির মাধ্যমে করলে ৪ থেকে ৫ লক্ষ টাকা লাগতে পারে। আবার টুরিস্ট ভিসার দাম তুলনামূলক ওয়ার্ক পারমিট ভিসার চেয়ে কম। টুরিস্ট ভিসার সম্ভাব্য খরচ ১ থেকে ২ লক্ষ টাকা।

এছাড়া স্টুডেন্ট ভিসা করতে খরচ হয় প্রায় ২.৫ লাখ থেকে ৫ লক্ষ টাকা সাধারণত ভিসা এজেন্সি থেকে ভিসা তৈরি করতে খরচ বেশি পড়ে। তাই চেষ্টা করবেন যেন সরকারিভাবে ভিসা পাওয়া যায়।

ব্রুনাই যেতে কত টাকা লাগে

ভিসা ক্যাটাগরির উপর নির্ভর করবে আপনার ব্রুনাই যেতে মোট কত টাকা খরচ হবে। আলাদা আলাদা ভিসার জন্য খরচ বাড়তে বা কমতে পারে। সাধারণত মানুষ  ওয়ার্ক পারমিট ভিসা, টুরিস্ট ভিসা বা, স্টুডেন্ট ভিসায় ব্রুনাই যেয়ে থাকে। ব্রুনাই যেতে বিভিন্ন ক্যটাগরির মোট কত টাকা খরচ  হতে পারে নিম্নে উল্লেখে করা হলোঃ

ভিসা ক্যাটাগরিভিসার দাম (টাকা)
স্টুডেন্ট ভিসা ১০০০০০ – ২৫০০০০
টুরিস্ট ভিসা৮০০০০ – ১৫০০০০
ওয়ার্ক পারমিট ভিসা২০০০০০ – ৫০০০০০

বাংলাদেশ টু ব্রুনাই বিমান ভাড়া

ব্রুনাই যাওয়ার আগে আপনাকে বিমানের ভাড়া কত টাকা সেটা জানতে হবে। বাংলাদেশের ঢাকা এয়ারপোর্ট থেকে ব্রুনাইয়ের বন্দর সেরি বেগাওয়ান এয়ারপোর্ট যেতে আপনার সর্বনিম্ন বিমান খরচ পড়বে প্রায় ৬৩ হাজার টাকা। এছাড়া আপনি চাইলে দেশের অন্য যেকোন জেলা থেকে ব্রুনাই যেতে পারবেন।

বাংলাদেশ টু ব্রুনাই বিমান টিকেট কাটার জন্য সরাসরি এই লিংকে –https://www.wego.com.bd/flights/bd/bn/cheapest-flights-from-bangladesh-to-brunei  প্রবেশ করুন। সবচেয়ে কম দামে এই ওয়েবসাইট থেকে বিমানের টিকেট কাটতে পারবেন। ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনি নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন।

ব্রুনাই ভিসা চেক

এখন one way অপশন সিলেক্ট করে আপনি From লেখা বক্সে কোন এয়ারপোর্ট থেকে যাবেন এবং To লেখা বক্সে কোন এয়ারপোর্টে যেয়ে নামবেন সেটি নির্বাচন করুন। তারপর যাত্রী সংখ্যা, কোন শ্রেণীর বিমানের টিকেট ( Premium economy, Business, First class) কাটতে চান এবং কোন মাধ্যমে ( Brac bank, Visa card, Master card ) পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করে search flights অপশনে ক্লিক করুন।

ব্রুনাইতে কোন কাজের চাহিদা বেশি

আপনি যেকোন দেশে কাজের জন্য যাওয়ার পরিকল্পনা করলে প্রথমে আপনাকে সেই দেশে কোন কোন কাজের কর্মসংস্থান এর সম্ভাবনা বেশি সে সম্পর্কে জানতে হবে। একটি নির্দিষ্ট কাজে দক্ষতা অর্জন করে গেলে আপনি মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আপনার দক্ষতা, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা এগুলোর উপর আপনার বেতন নির্ভর করবে। আপনি কাজে যত দক্ষ হবেন তারা আপনাকে তত বেশি মূল্যায়ন করবে। এখন আমরা জানবো ব্রুনাইয়ে কোন কাজগুলোর চাহিদা বেশি-

  • ফ্যাক্টরির শ্রমিক
  • কন্সট্রাকশন শ্রমিক
  • ড্রাইভার
  • রেস্টুরেন্টের কাজ
  • টাইলস মিস্ত্রি
  • প্লাম্বার
  • শেফ
  • ওয়েটার
  • মোবাইল ম্যাকানিক

FAQs

১। ব্রুনাইয়ে সর্বনিম্ন বেতন কত?

উঃ কাজের বেতন সাধারণত আপনার দক্ষতা, অভিজ্ঞতা ও শিক্ষাগত যোগ্যতার উপর নির্ভর করে। তারপরও ব্রুনাইয়ে কাজের সর্বনিম্ন বেতন ৪০ হাজার এর মত বা এর চেয়ে একটু বেশি। 

২। ব্রুনাইয়ে যেতে কত বছর বয়স লাগে?

উঃ যেকোন দেশে কাজের ভিসায় যেতে হলে সর্বনিম্ন ১৮ বছর বয়স হতে হবে। তবে ১৮ বছরের বেশি হলে ভালো হয়। কারণ আপনার জাতীয় পরিচয়পত্র (NID card), পাসপোর্টসহ অন্যান্য ডকুমেন্টস লাগবে ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করার জন্য।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment