নামজারি খতিয়ান অনুসন্ধান

যারা পূর্বে ই-নামজারির জন্য আবেদন করেছেন এবং আবেদন মঞ্জুর হয়েছে তারা ওয়েবসাইট থেকে নিজের নামে প্রস্তুতকৃত নতুন নামজারি খতিয়ান অনুসন্ধান করে দেখতে পারবে। খতিয়ান অনুসন্ধানের মাধ্যমে তারা তাদের খতিয়ানে উল্লেখিত তথ্যগুলো জেনে নিতে পারবে এবং কোন ভুলত্রুটি থাকলে সে সম্পর্কে অবগত হবে।

তবে আপনারা অনেকেই হয়তো জানেন না অনলাইনে কিভাবে নামজারি খতিয়ান যাচাই করে জমির  আসল মালিকের তথ্য জানতে হয়। তাই আপনাদের কথা ভেবে আজকের আর্টিকেলে আমি জমির নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়মাবলী নিয়ে আলোচনা করব।

নামজারি খতিয়ান কি, খতিয়ান যাচাই করা কেন প্রয়োজন, খতিয়ান যাচাই করতে কি কি কাগজপত্র লাগে ইত্যাদি বিষয়গুলো আজকের পুরো পোস্টটি পড়লে বিস্তারিত জানতে পারবেন।

নামজারি খতিয়ান কি? কেন অনুসন্ধান করা  প্রয়োজন?

নতুন জমি ক্রয় করার পর সেটির মালিকানা নিজের নামে নিবন্ধন করার জন্য নামজারি আবেদন করতে হয়। বর্তমানে অনলাইনে নামজারির আবেদন করা এবং আবেদনের সর্বশেষ অবস্থা জানার জন্য নামজারি যাচাই করা যায়।

ই নামজারি আবেদন নিষ্পত্তি হওয়ার পর একজন প্রদত্ত কর্মকর্তা একটি নতুন খতিয়ান তৈরি করেন যেখানে জমির নতুন মালিকের তথ্যসমূহ উল্লেখ করা থাকে। আর এই খতিয়ানকে বলা হয় নামজারি খতিয়ান বা খারিজ খতিয়ান।

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করা বলতে বোঝায় কোনো নির্দিষ্ট জমির মালিকের নাম অথবা জমির দাগ নাম্বার থেকে জমিটি কার নামে রেজিস্ট্রি করা আছে বা জমিটি আদৌ উক্ত মালিকের কিনা সেই সম্বন্ধে জানা যায় বা অনুসন্ধান করা যায়।

নামজারি খতিয়ান চেক করতে যা যা প্রয়োজন-

অনলাইনে নামজারি খতিয়ান চেক করার জন্য আপনার কিছু তথ্য জানা থাকা লাগবে। নতুবা আপনি অনলাইনে নামজারি খতিয়ান যাচাই করতে পারবেন না। নিম্নে নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য যে তথ্যগুলো প্রয়োজন তা উল্লেখ করা হলোঃ

  • জমির নামজারি খতিয়ান নাম্বার
  • জমির দাগ নাম্বার
  • মালিকের সঠিক নাম
  • জমির অবস্থান অর্থাৎ বিভাগ-জেলা-উপজেলা-মৌজা জানতে হবে।

এই তথ্যগুলো জানা থাকা থাকলে আপনি ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

নামজারি খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

অনলাইনে নামজারি খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনি আপনার মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে ই-পর্চা এর ওয়েবসাইটে যেয়ে উপরে উল্লেখিত ইনফরমেশনগুলো দিয়ে খতিয়ান যাচাই করতে পারবেন। আপনি চাইলে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে যে কারো জমির খতিয়ান চেক করে দেখতে পারবেন।

অনলাইনে যেভাবে জমির খতিয়ান অনুসন্ধান করবেন তা নিম্নে ধাপে ধাপে দেখানো হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ

প্রথমে আপনার ল্যাপটপ বা কম্পিউটার থেকে যেকোন একটি ব্রাউজারে যেয়ে সার্চবারে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট eporcha.gov.bd লিখে সার্চ করুন। যেহেতু আমরা নামজারি খতিয়ান চেক করব তাই ‘নামজারি খতিয়ান’ লেখা অপশনটি নির্বাচন করুন।
নামজারি খতিয়ান অনুসন্ধান ১

ধাপ-২ঃ বিভাগ-জেলা-উপজেলা-মৌজা নির্বাচন

নামজারি খতিয়ান অপশন-এ ক্লিক করার পর নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন। সেখানে আপনি আপানার বিভাগ, জেলা-উপজেলা এবং মৌজা নির্বাচন করবেন। তারপর একটি খতিয়ানের তালিকা দেখতে পাবেন। খতিয়ান তালিকায় আপনার নাম আছে কিনা তা চেক করে দেখুন।

যদি আপনার নাম তালিকায় না থাকে তাহলে নিচের ধাপটি অনুসরণ করুন।
নামজারি খতিয়ান অনুসন্ধান ২

ধাপ-৩ঃ খতিয়ান নাম্বার দিয়ে তথ্য খুঁজুন

যদি তালিকা থেকে মালিকের নাম খুঁজে না পান তাহলে খতিয়ান নং বক্সে খতিয়ান নং অথবা অধিকতর অনুসন্ধান অপশনে ক্লিক করে মালিকের নাম এবং দাগ নাম্বার দিয়ে ‘খুঁজুন’ অপশনে ক্লিক করুন।
নামজারি খতিয়ান অনুসন্ধান ৩
পরবর্তী পেইজ আপনি জমির খতিয়ান নং, দাগ নং, জমির পরিমাণ ইত্যাদি তথ্য জানতে পারবেন।
নামজারি খতিয়ান অনুসন্ধান ৪

ধাপ-৪ঃ খতিয়ান আবেদন ফর্ম পূরণ

একটি নতুন অনলাইন বা সার্টিফাইড খতিয়ান কপি সংগ্রহ করার জন্য খতিয়ান আবেদন অপশনে ডাবল ক্লিক করুন। তাহলে আপনি খতিয়ান আবেদন ফর্মটি দেখতে পাবেন। ফর্মে নিজের নাম, জাতীয় পরিচয়পত্র নাম্বার, জন্ম তারিখ, মোবাইল নাম্বার, ঠিকানা দিন। এরপর ক্যাপচা পূরণ করে আপনি আবেদনের ধরন থেকে অনলাইন কপি বা সার্টিফাইড কপি সিলেক্ট করুন।
নামজারি খতিয়ান অনুসন্ধান ৫

অনলাইন খতিয়ান কপি সংগ্রহ করার জন্য আপনাকে ১০০ টাকা পরিশোধ করতে হবে। নিজের সুবিধামত যেকোনো একটি পেমেন্ট অপশন ( বিকাশ, নগদ, রকেট, উপায় ) সিলেক্ট করে টাকা পরিশোধ করুন। এভাবে আপনি আপনার অনালাইন কপিটি ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন।

উপরের নিয়ম অনুযায়ী আপনি যেকোন সময়ে যেকোন জায়গা থেকে ইন্টারনেট ব্যবহার করে ওয়েবসাইট থেকে জমির নামজারি খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ার পর আপনার নামজারি খতিয়ান অনুসন্ধান করা নিয়ে আর কোন সন্দেহ থাকবে না। আপনি নিজেই খুব সহজে নিজের নামজারি খতিয়ান অনুসন্ধান করে তথ্য যাচাই করতে পারবেন এবং অনলাইন কপি ডাউনলোড করে সেটি ব্যবহার করতে পারবেন।

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment