সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি

বর্তমানে এশিয়ার উন্নত রাষ্ট্র গুলোর মধ্যে সিঙ্গাপুর অন্যতম । এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। অর্থনীতির দিক থেকে যেমন সিঙ্গাপুর প্রসিদ্ধ  তেমনি শিক্ষা, চিকিৎসার ক্ষেত্রেও এবং ধনী রাষ্ট্র গুলোর মধ্যে একটি। প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলো থেকে কয়েক হাজার মানুষ কাজ, ব্যাবসা-বানিজ্য, চিকিৎসা, পড়াশোনা অথবা ভ্রমনের জন্য সিঙ্গাপুরে আসেন। 

আপনাদের মধ্যে অনেকেই সিঙ্গাপুরে কাজের জন্য যেতে আগ্রহী। আজকের আর্টিকেলটি মূলত তাদের জন্যই। যারা কাজের জন্য সিঙ্গাপুরে যাবেন তাদের প্রথমে সেই দেশের কর্মসংস্থান কেমন, কোন কাজের বেতন কত টাকা, কোন কাজের চাহিদা বেশি এই বিষয়গুলো সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন।  

একটি বিষয় গুরুত্বের সাথে মনে রাখবেন, আপনি যেই কাজের জন্য যেতে চাচ্ছেন সেই কাজে আপনাকে পূর্ন দক্ষতা অর্জন করতে হবে এবং দক্ষতা সার্টিফিকেটও লাগতে পারে। কারণ সিঙ্গাপু্রে যেকোন কাজে বাছাই করে শ্রমিক নিয়োগ দেয়া হয়। যাদের অভিজ্ঞতা বেশি তাদের মূল্যও বেশি।

সিঙ্গাপুরে ওয়ার্কিং ভিসার খরচ কত?

সিঙ্গাপুরে ওয়ার্কিং ভিসায় যাওয়ার জন্য আপনার প্রায় ৫ থেকে ৮ লক্ষ টাকা লাগতে পারে। কাজের ধরন ও প্রতিষ্ঠান অনুযায়ী টাকা কম-বেশি হতে পারে। যদি ইতিমধ্যে ভিসা করে থাকেন তাহলে তা আপনি এই আর্টিকেলে (‘সিঙ্গাপুর ভিসা চেক‘) আপনার ভিসা চেক করতে পারেন। তাছাড়া অন্যান্য দেশের ভিসা চেক করতে দেখতে পারেন আমাদের এই পেজটি ‘ভিসা চেক‘।

সিঙ্গাপুরে কোন কাজের চাহিদা বেশি

সিঙ্গাপুরে বিভিন্ন ধরনের কাজের সুযোগ রয়েছে। সে সকল কাজের মধ্যে কিছু কাজের বেতন বেশি আবার কিছু কাজের বেতন কম। সিঙ্গাপুরে অন্যান্য দেশের তুলনায় শ্রমমূল্য বেশি দেওয়া হয়। কাজের ধরনের উপর ভিত্তি করে বেতন কম-বেশি নির্ধারন করা হয়। এরপর কাজে আপনার পারদর্শীতা কতটুকু আছে, অভিজ্ঞতা কতদিনের এই বিষয়গুলো দেখা হয়। তাই সিঙ্গাপুরে যাওয়ার আগে অবশ্যই যেকোন একটি কাজে আপানাকে স্কিল অর্জন করতে হবে, তাহলেই আপনি একটি ভালো বেতনের চাকরি করতে পারবেন।

সিঙ্গাপুরে যেই কাজগুলোর চাহিদা বেশি সেগুলো হলোঃ

  1. আইটি এক্সপার্ট
  2. ইলেক্ট্রিশিয়ান
  3. ইঞ্জিনিয়ার
  4. কন্সট্রাকশন শ্রমিক
  5. ড্রাইভার
  6. ওয়েল্ডার
  7. ক্লিনার
  8. নার্স
  9. হোটেল বয়
  10. স্যানিটারি মিস্ত্রী
  11. হেয়ার ড্রেসার
  12. ওয়েটার
  13. গ্লাস ফিটিং জব

উপরে উল্লেখিত সেক্টরগুলোতে সিঙ্গাপুরে কাজের ব্যাপক চাহিদা রয়েছে। তবে কাজ পাওয়ার জন্য আপনার একটি দক্ষতা সার্টিফিকেট লাগবে। এছাড়া সিঙ্গাপুরে দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান কর্তৃক প্রশিক্ষন কর্মসূচী পালিত হয়। প্রশিক্ষন শেষে দক্ষতার সার্টিফিকেট প্রদান করা হয়। প্রশিক্ষন কর্মসূচীতে অংশগ্রহনের মাধ্যমে আপনি নিজেকে আরও দক্ষ করে তুলতে পারবেন এবংদক্ষতা সার্টিফিকেট এর মাধ্যমে আপনি আরও ভালো কম্পানিতে ভালো বেতনে চাকরি করার সুযোগও পাবেন। 

তবে প্রথম প্রথম স্টার্টিং স্যালারি একটু কম হওয়াটাই স্বাভাবিক। ধীরে ধীরে কাজের দক্ষতা ও অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনার বেতনও বৃদ্ধি পাবে।

সিঙ্গাপুরে সর্বোচ্চ বেতনের কাজ

সিঙ্গাপুরে প্রবাসীদের কর্মসংস্থানের জন্য নানা ধরনের জব বা চাকরি রয়েছে। এর মধ্যে আইটি এক্সপার্ট, ডিজিটাল মার্কেটিং, ইঞ্জিনিয়ার, কন্সট্রাকশন, সফটওয়্যার স্কিলড, এ আই এক্সপার্ট, ইলেক্ট্রিশিয়ান  রিলিটেড কাজগুলোর ডিমান্ড সবচেয়ে বেশি । এই কাজগুলোর বেতনও অনেক বেশি, প্রতিমাসে ৪০০০ থেকে ৬০০০ সিঙ্গাপুর ডলার ( বাংলাদেশি টাকায় প্রায় ৩.৫ লাখ থেকে ৫ লক্ষ টাকা ) এর মত উপার্জন করা সম্ভব ।

তাই এই জব সেক্টর গুলোতে যাদের দক্ষতা অনেক বেশি তারা খুব দ্রুত অনেক টাকা ইনকাম করতে পারে। আপনার যদি আইটি সেক্টরে অথবা যেকোন সফটওয়্যার এর উপর বিশেষ দক্ষতা থেকে থাকে তাহলে আপনি অনায়াসে মাসে ৪ থেকে ৬ লক্ষ টাকা আয় করতে পারবেন।

সিঙ্গাপুরে সর্বোনিম্ন বেতনের কাজ

আপনাদের মধ্যে যারা শ্রমিক হিসেবে সিঙ্গাপুরে কাজের জন্য যেতে চান তাদের জন্যও নানা ধরনের কর্মসংস্থান এর ব্যবস্থা আছে। আপনি নির্মান শ্রমিক, ফ্যাক্টরি শ্রমিক, ওয়েল্ডার, ক্লিনার, নার্স, ওয়েটার, প্লাম্বার, হেয়ার ড্রেসার, স্যানিটারি মিস্ত্রী হিসেবে কাজ করতে পারবেন। এই কাজগুলোর জন্য আপনি প্রতিমাসে ১৩০০ থেকে ২২০০ সিঙ্গাপুর ডলার ( বাংলাদেশি টাকায় প্রায়  ১  থেকে ২ লক্ষ টাকা ) এর মত উপার্জন করতে পারবেন । 

তারপর আপনি যদি ওভারটাইম কাজ করেন তাহলে আরও কিছু বেশি ইনকাম করতে পারবেন এবং আপনার দক্ষতা ও অভিজ্ঞতার উপর নির্ভর করেও বেতন কম-বেশি হতে পারে। যার দক্ষতা যত বেশি সে তত বেশি টাকা আয় করতে পারবে। তাই যেই কাজের জন্যই জান না কেন আগে সেই কাজটি ভালোমত শিখে নিবেন, দক্ষতা অর্জন করবেন তাহলে আপনার কাজ পেতেও খুব একটা ভোগান্তিতে পরতে হবে না।

সিঙ্গাপুরে কাজ করা নিয়ে সাধারণত জিজ্ঞাসিত প্রশ্ন

১। সিঙ্গাপুরে কোন কোন কাজের চাহিদা বেশি?

উঃ সিঙ্গাপুরে কর্মসংস্থানের বিভিন্ন সুযোগ রয়েছে। এর মধ্যে কন্সট্রাকশন, ফ্যাক্টরি শ্রমিক, ড্রাইভার, মেরিন, আইটি এক্সপার্ট, টেকনিশিয়ান, ইঞ্জিনিয়ার এবং নার্স এই কাজগুলোর ডিমান্ড বেশি।

২। সিঙ্গাপুরে কর্মী হিসেবে যাওয়ার জন্য নুন্যতম কত বছর বয়সী হতে হবে?

উঃ সিঙ্গাপুরে শ্রমিক হিসেবে যাওয়ার জন্য সর্বনিম্ন ১৮ বছর বা এর চেয়ে বেশি হতে হবে। 

৩। সিঙ্গাপুরে ওয়েল্ডিং কাজের বেতন কত?

উঃ  ওয়েল্ডিং কাজের বেতন সাধারণত ১৫০০ ডলার থেকে ৩ হাজার ডলার পর্যন্ত হয়। আপনার কাজের দক্ষতা এবং অভিজ্ঞতার উপর আপনার বেতন কম-বেশি হতে পারে। এছাড়া আপনি ওভারটাইম কাজ করার মাধ্যমে বেশি ইনকাম করতে পারবেন।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment