(TIN Certificate Download) টিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

বাংলাদেশের প্রতিটি প্রাপ্ত বয়স্ক নাগরিকের TIN [ Tax Identification Number ] সার্টিফিকেট থাকা আবশ্যক। একজন নাগরিক যখন একটি সীমিত অর্থ উপার্জন করতে সক্ষম হয় তখন প্রতি বছর তার আয়ের একটি নির্দিষ্ট অংশ সরকারকে আয়কর হিসেবে প্রদান করতে হয়। আজকের পোস্টে অনলাইন থেকে কিভাবে আপনি টিন সার্টিফিকেট ডাউনলোড করবেন সেই নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনাদের যাদের টিন সার্টিফিকেটের আবেদন করা আছে কিন্তু কিভাবে সেটি ডাউনলোড করবেন জানেন না  আজকের পোসটি তাদের জন্য। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনি বুঝতে পারবেন যে কিভাবে অনলাইন থেকে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে হয়।

টিন সার্টিফিকেট কি এবং কেন দরকার?

Tax Identification Number এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে টিন ( TIN )। এটি একটি ১২ ডিজিটের ইউনিক নাম্বার কোড যার মাধ্যমে সরকার প্রতিটি নাগরিককে কর প্রদানের জন্য আলাদাভাবে শনাক্ত করে থাকে। টিন সার্টিফিকেট অনেক প্রয়োজনীয় একটি ডকুমেন্ট যেটি নানা প্রয়োজনে ব্যবহার করা হয়। নিচে টিন সার্টিফিকেটের প্রয়োজনীয়তা উল্লেখ করা হলোঃ

  • সরকারকে আয়কর প্রদান করার জন্য।
  • ব্যবসার ট্রেড লাইসেন্স করার  জন্য।
  • ক্রেডিট কার্ড করার জন্য।
  • ব্যাংক আকাউন্টের লেনদেন এর করার ক্ষেত্রে। 
  • সরকারি চাকরির আবেদন করার ক্ষেত্রে ।
  • নিজের কোম্পানির নিবন্ধন করার জন্য।
  • ভ্যাট রেজিস্ট্রেশন করার জন্য।
  • জমি, ফ্ল্যাট, গাড়ি ইত্যাদি  ক্রয়-বিক্রয় করার সময়। 
  • বিদেশ থেকে কোন পণ্য আমদানি-রপ্তানি এবং বিদেশে টাকা লেনদেন করার ক্ষেত্রে।

উপরে উল্লেখিত কর্মক্ষেত্রগুলো ছাড়াও আরও নানা কাজে টিন সার্টিফিকেট এর দরকার হয়। তাই আপনার যদি সীমিত পরিমাণ আয় থাকে তাহলে আপনিও টিন সার্টিফিকেটের জন্য আবেদন করতে পারেন।

ই-টিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

বর্তমানে ইন্টারনেটের এই সময়ে টিন সার্টিফিকেট ডাউনলোড করার প্রক্রিয়াটি খুবই সহজ। আপনি ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে নিজের মোবাইল অথবা কম্পিউটার থেকে ইন্টারনেট এর মাধ্যমে অনলাইন থেকে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন।

 আপনাদের সুবিধার্থে ই-টিন সার্টিফিকেট ডাউনলোড করার প্রক্রিয়াটি নিম্নে বর্ননা করা হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ

প্রথমে আপনাকে মোবাইল অথবা কম্পিউটার যেকোন ডিভাইসের যেকোন ব্রাউজার থেকে বাংলাদেশের এনবিআর বা জাতীয় রাজস্ব বোর্ড এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর এই লিংকে-https://secure.incometax.gov.bd ঢুকতে হবে। তাহলে নিচের ছবির মত একটি পেইজ প্রদর্শিত হবে।

TIN Certificate Download Website

ধাপ-২ঃ লগইন করুন

ওয়েবসাইটে ঢুকার পর হোম পেইজ থেকে লগইন অপশন ক্লিক করুন। তারপর আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। আপনার যদি ই-টিন রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে এই লিংকে (add anchor link of e-tin reg.) যেয়ে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার পুরো প্রক্রিয়াটি দেখে নিতে পারেন।

TIN Certificate Download Login

ধাপ-৩ঃ ডাউনলোড করুন – TIN Certificate Download

লগইন করার পর আপনি একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন। ড্যাশবোর্ড এর বামপাশে কতগুলো অপশন রয়েছে সেগুলো থেকে “View TIN Certificate” অপশনটি সিলেক্ট করবেন। তখন আপনার টিন সার্টিফিকেটি প্রদর্শিত হবে।

TIN Certificate Download

তারপর পেইজের নিচে print certificate, save certificate, email certificate এই তিনটি অপশন দেখতে পাবেন। আপনার যদি নিজের প্রিন্টার থাকে তাহলে  print certificate এ ক্লিক করে প্রিন্ট করে নিবেন। প্রিন্টার না থাকলে save certificate এ ক্লিক করলে সার্টিফিকেটটি আপনার ডিভাইসে pdf আকারে save হয়ে যাবে। তারপর সেটি pendrive-এ নিয়ে যেকোন কম্পিউটারের দোকান থেকে প্রিন্ট করে নিবেন।

এভাবে খুব সহজেই আপনি আপনার টিন সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

বাৎসরিক কত টাকা আয় করলে কর দিতে হয়?

পুরুষ বা ছেলদের ক্ষেত্রে বাৎসরিক ৩ লাখ টাকা আয় করলে কর দিতে হবে। নারী এবং ৬৫ বছরের বেশি বয়সের নাগরিকদের জন্য বাৎসরিক আয় সাড়ে ৩ লাখ টাকা হলে আয়কর দিতে হবে। আর প্রতিবন্ধীদের জন্য বছরে ৪ লক্ষ টাকা ইনকাম করলে আয়কর দেয়া বাধ্যতামূলক। 

উপার্জনকৃত অর্থের প্রথম ৩ লাখ টাকার কোন কর দিতে হবে না। পরবর্তী ১ লক্ষ টাকার উপর ৫%, ৩ লক্ষ টাকার উপর ১০%, ৪ লক্ষ টাকার উপর ১৫%, ৫ লক্ষ টাকার উপর ২০% এবং ৫ লক্ষের বেশি টাকা আয় করলে ২৫% আয়কর সরকারকে প্রদান করা বাধ্যতামূলক।

টিন সার্টিফিকেট ডাউনলোড সংক্রান্ত অন্যান্য প্রশ্ন-উত্তর

১। টিন সার্টিফিকেট কি?

উঃ প্রাপ্ত বয়স্ক এবং নির্দিষ্ট পরিমান অর্থের মালিক হলে তাকে আয়কর প্রদান করতে হয়। আর আয়কর প্রদান করার অন্য যেই ডকুমেন্টটি লাগে সেটি হলো টিন সার্টিফিকেট। টিন সার্টিফিকেট হলো সরকার প্রদত্ত ১২ ডিজিটের একটি ইউনিক কোড নাম্বার।

২। আমি কিভাবে ই-টিন এর জন্য আবেদন করতে পারি?

উঃ আপনি ই-টিন এর জন্য https://secure.incometax.gov.bd/ এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন এবং ই-টিন এর জন্য নিবন্ধন করতে পারবেন।  

৩। কিভাবে টিন সার্টিফিকেট ডাউনলোড করতে হয়?

উঃ টিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য এনবিআর ( NBR- National Board of Revenue ) অর্থাৎ জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে ঢুকে লগইন করে আপনার টিন নাম্বার প্রদান করতে হবে।

তারপর টিন সার্টিফিকেট যাচাই করে ডাউনলোড করে নিতে পারবেন। 

৪। কিভাবে টিন সার্টিফিকেট যাচাই করতে হয়?
উঃ প্রথমে এনবিআর এর ওয়েবসাইটে এ গিয়ে আপনার ইউজার নেইম এওং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন তারপর আপনার টিন নাম্বার প্রদান করার মাধ্যমে আপনি টিন সার্টিফিকেট যাচাই করতে পারবেন।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment