বি এস খতিয়ান অনুসন্ধান

বর্তমানে আপনি যেকোন ধরনের  খতিয়ান ঘরে বসে অনলাইনে যাচাই করতে পারেন। আজকের পোস্টটিতে আমি আপনাদেরকে বি এস খতিয়ান সম্পর্কে বিস্তারিত জানাবো। সাধারণত নিজের বা বাবা-মায়ের অথবা দাদা-দাদির নামে কোন খতিয়ান সংশোধন হয়ে থাকলে তা বি এস খতিয়ানের অন্তর্ভুক্ত হয়। জমির পুর্ববর্তী মালিকানা যাচাই করার জন্য মূলত বি এস খতিয়ান অনুসন্ধানের প্রয়োজন হয়। 

সর্বপ্রথম ঢাকা মহানগরে ১৯৯৮ সালে ভূমি জরিপের মাধ্যমে এই খতিয়ানে উদ্ভব ঘটে। বর্তমানে দেশের বিভিন্ন অঞ্চলে, জেলা-উপজেলায় ভূমি জরিপ চালু রয়েছে আর এই জরিপের মাধ্যমে বিএস খতিয়ান প্রস্তুত করা হয়। তবে এখনো দেশের সকল জেলা- উপজেলা, মৌজার জমির রেকর্ড অনলাইনে অন্তর্ভুক্ত করা হয়নি। এখনো কাজ চলমান রয়েছে। তাই আপনি যদি আপনার মৌজার অন্তর্ভুক্ত কোন জমির বিএস পর্চা না খুঁজে তাহলে ঘাবড়ে যাবেন না। সেক্ষেত্রে আপনি সরাসরি ভূমি অফিসে যেয়ে বিএস পর্চার তথ্য জেনে নিতে পারেন। 

তবে আপনারা অনেকেই জানেন না কিভাবে বি এস খতিয়ায়ন যাচাই করতে হয় সেজন্য আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে আমি অনলাইনে বি এস খতিয়ান যাচাই করার পদ্ধতি দেখাবো। দেরি না করে চলুন দেখে নেয়া যাক বি এস খতিয়ান অনুসন্ধান করার উপায়।

বি এস খতিয়ান অনুসন্ধান করতে কি কি প্রয়োজন?

অনলাইনে বিএস খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনার কিছু ডকুমেন্টস লাগবে। তাছাড়া আপনি খতিয়ান অনুসন্ধান করে দেখতে পারবেন না। বিএস খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনার নিচের তথ্যগুলো লাগবে-

  • জমির মালিকের নাম
  • খতিয়ান নাম্বার
  • দাগ নাম্বার
  • বিভাগ-জেলা-উপজেলা-মৌজা

উপরের তথ্য গুলো জানা থাকলেই আপনি অনলাইনে বি এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

বি এস খতিয়ান যাচাই করার নিয়ম

বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে আপনি মোবাইল, ল্যাপটপ বা কম্পিউটার থেকে খুব সহজে এবং অল্প সময়ের মধ্যে ইন্টারনেটের মাধ্যমে বিএস খতিয়ান চেক করতে পারবেন। সেজন্য আপনাকে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে যেয়ে প্রয়োজনীয় তথ্য পূরণ করে সার্চ করতে হবে। ওয়েবসাইটের মাধ্যমে বি এস খতিয়ান যাচাই করার পদ্ধতি  নিম্নে ধাপে ধাপে বর্ননা করা হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ করুন

প্রথমে আপনাকে আপনার মোবাইল বা কম্পিউটার এর যেকোন ব্রাউজার গিয়ে সার্চবারে eporcha.gov.bd লিখে সার্চ করতে হবে। এরপর এই https://www.eporcha.gov.bd/  লিংকে প্রবেশ করতে হবে। তাহলে নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন।

জমির খতিয়ান অনুসন্ধান ১

ধাপ-২ঃ তথ্য প্রদান করুন

হোম পেইজ থেকে সার্ভে খতিয়ান অপশনে ক্লিক করুন। এরপর পর্যায়ক্রমে আপনার বিভাগ-জেলা-উপজেলা-মৌজা নির্বাচন করুন। তারপর খতিয়ানে ধরন ( আরএস, বি এস, এস এ, বি আর এস, এস এ, দিয়ারা, পাটি ) নির্বাচন করতে হবে। তারপর মৌজা নির্বাচন করে দেখতে হবে খতিয়ান তালিকায় জমির মালিকের নাম আছে কিনা।

bs khatian check

খতিয়ান তালিকায় নাম না থাকলে খতিয়ান নং, দাগ নং, মালিকের নাম দিয়ে অনুসন্ধান করুন। যদি তাও না পান তাহলে বুঝবেন আপনার জমির বি এস খতিয়ান এখনো তালিকার অন্তর্ভুক্ত করা হয়নি।

ধাপ-৩ঃ ফলাফল

সবকিছু নির্বাচন করে  অনুসন্ধান অপশনে ক্লিক করার পর আপনি আপনার জমির খতিয়ান নং, দাগ নং, জমির পরিমাণ দেখতে পাবেন । বিস্তারিত অপশন সিলেক্ট করে আপনি জমির অন্যান্য তথ্যসমুহ ( মালিকের নাম, ঠিকানা ইত্যাদি )  দেখে নিতে পারেন।

জমির খতিয়ান অনুসন্ধান ৩

এরপর আপনি চাইলে খতিয়ান আবেদন অপশনে ক্লিক করে অনলাইন খতিয়ান অথবা সার্টিফাইড কপিটি ডাউনলোড করে নিতে পারেন। সেজন্য আপনাকে ১০০ টাকা পরিশোধ করতে হবে।

অ্যাপ এর মাধ্যমে বি এস খতিয়ান অনুসন্ধান

বি এস খতিয়ান অনুসন্ধান করার আরেকটি বিকল্প হচ্ছে মোবাইল অ্যাপ এর মাধ্যমে। আপনার ফোনের গুগল প্লে স্টোর থেকে eKhatian App টি ডাউনলোড করবেন। তারপর নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  • প্রথমে  অ্যাপটি ওপেন করে খতিয়ান অপশন ক্লিক করুন
  • দ্বিতীয় ধাপে ঠিকানা নির্বাচন করুন ( বিভাগ-জেলা-উপজেলা-মৌজা )
  • খতিয়ানের ধরন নির্বাচন করুন
  • এখন খতিয়ান নং বা দাগ নং নির্বাচন করুন 
  • ক্যাপচা পূরণ করে অনুসন্ধান করুন অপশন নির্বাচন করুন

এভাবে আপনি আপনার মোবাইল থেকে বি এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

বি এস খতিয়ান সংক্রান্ত জিজ্ঞাসা

১। বি এস খতিয়ান কি?

উঃ বি এস খতিয়ান হচ্ছে খতিয়ানের একটি ধরন। এখানে জমির পুর্বের মালিকদের তথ্য মৌজা ভিত্তিক একটি জরিপ করে সংগ্রহ করা হয়। 

২। খতিয়ানের অনলাইন কপি সংগ্রহ করতে টাকা লাগে?

উঃ অনলাইন কপি সংগ্রহ করার জন্য আপনাকে মোবাইল ব্যাংকিং ( বিকাশ, নগদ, রকেট, উপায় ) এর মাধ্যমে ১০০ টাকা পরিশোধ করতে হবে।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment