ই নামজারি যাচাই করুন খুব সহজেই

আপনারা যারা ই নামজারির আবেদন করেছেন সেক্ষেত্রে আবেদনের শেষ অবস্থা জানার জন্য আপনাকে ই নামজারি যাচাই করতে হবে। বর্তমানে ই নামজারি যাচাই করা খুব সহজ এবং অল্প সময়ের মধ্যে করা সম্ভব। ভূমি মন্ত্রণালয়ের ই নামজারি পোর্টাল থেকে আপনার আবেদন আইডি নাম্বার এবং জাতীয় পরিচয়পত্রের  তথ্য দিয়ে ই নামজারি আবেদন যাচাই করতে পারবেন।

একটি বিষয় খেয়াল রাখবেন, ই নামজারির আবেদন করার সময় আবেদন শেষে পেমেন্ট পেইজে একটি আবেদন আইডি প্রদান করা হয়। প্রদত্ত আইডি নাম্বারটি সংগ্রহ করতে বলা হয়। কারণ নামজারি আবেদন যাচাই করার সময় ঐ আইডি নাম্বারটি প্রয়োজন হয়।

কিন্তু আপনারা অনেকেই জানেন না কিভাবে অনলাইনে ই নামজারির আবেদন যাচাই করতে হয়। ফলে আপনার জমির খতিয়ান আসল নাকি ভুয়া সে সম্পর্কে ধারণা থাকে না। 

তাই আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে অনলাইনে  কিভাবে ই নামজারি যাচাই করতে হয় তা নিয়ে বিস্তারিত জানাবো। এতে করে আপনি ই নামজারি যাচাই করে আপনার জমির খতিয়ান আসল নাকি জাল তা বুঝতে পারবেন।

ই নামজারি যাচাই

অনলাইনে ই নামজারি যাচাই করার জন্য আপনাকে নামজারি যাচাই করার ওয়েবসাইটে যেয়ে আপনার বিভাগ, আবেদন আইডি নাম্বার এবং জাতীয় পরিচয়পত্র নাম্বার দিয়ে ফলাফল অনুসন্ধান করতে হবে। আপনাদের সুবিধার্থে ই নামজারি যাচাই করার পদ্ধতি নিচে দেখানো হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ

প্রথমে আপনার মোবাইল, কম্পিউটার বা ল্যাপটপ, যেকোন একটি ডিভাইস থেকে ব্রাউজারের সার্চবারে যেয়ে ই নামজারির অফিসিয়াল ওয়েবসাইট mutation.land.gov.bd এ প্রবেশ করুন।

ই নামজারি যাচাই ১

ধাপ-২ঃ আবেদন যাচাই করুন

ওয়েবসাইটে প্রবেশ করার পর  আবেদন যাচাই করার জন্য ‘আবেদনের সর্বশেষ অবস্থা’ অপশনে ক্লিক করুন। এখন প্রদর্শিত পেইজে আপনার আবেদনের সঠিক তথ্য দিন । আপনার বিভাগ নির্বাচন করুন, আবেদন আইডি নাম্বার এবং জাতীয় পরিচয়পত্র নাম্বার দিন।

ই নামজারি যাচাই ২

ধাপ-৩ঃ ক্যাপচা পূরন

আপনার সব তথ্য দেওয়ার পর এখন ক্যাপচা পূরণ করতে হবে। একটি সাধারন অঙ্ক দেয়া থাকবে সেটি সমাধান করে ফলাফলটি ইংরেজিতে লিখতে হবে। ক্যাপচা  পূরণ করার পর ‘খুঁজুন’ অপশনে ক্লিক করুন। তাহলেই আপনি আপনার নামজারি আবেদনের অবস্থা জানতে পারবেন।

ই নামজারি যাচাই ৩

এভাবে আপনি আপনার ই নামজারি আবেদন যাচাই করে আপনার আবেদনটি নিষ্পত্তি হয়েছে কিনা তা জানতে পারেন। সাধারণত একটি নামজারি নিষ্পত্তি হতে ২৮ দিন সময় লাগে। নামজারি আবেদন দাখিল করার পর উপজেলা সহকারী কমিশনার ভূমি এসব আবেদনের চূড়ান্ত অনুমোদনের আদেশ প্রদানের পর আপনার নামে অনলাইনে খতিয়ান প্রস্তুত করা হবে।

খতিয়ান প্রস্তুত হওয়ার পর ডিসিআর-এ ( DCR- Duplicate Carbon Receipt ) ফি প্রদান করার জন্য আপনার দেয়া মোবাইল নাম্বারে একটি SMS পাঠানো হবে। এখন mutation.land.gov.bd ওয়েবসাইটে ঢুকে ‘আবেদনের বর্তমান অবস্থা’ অপশন থেকে আপনার এনআইডি নাম্বার এবং আবেদন আইডি নাম্বার দিয়ে সার্চ করুন।  খতিয়ান প্রস্তুত হলে আপনি অনালাইনে আপনার নাম দিয়ে জমির মালিকানা যাচাই করতে পারবেন।

আপনার আবেদন মঞ্জুর হলে আপনাকে মোবাইলে ( বিকাশ, নগদ, রকেট ) বা অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে ডিসিআর-এ ১১০০ টাকা পরিশোধ করতে হবে। আর টাকা পরিশোধ করা হলে আবেদন ট্র্যাকিং করে QR কোড যুক্ত অনলাইন খতিয়ান এর pdf এবং ডিসিআর কপির pdf প্রিন্ট করে ডাউনলোড করতে পারবেন।

প্রদত্ত ডিসিআর কপিটি ম্যানুয়াল পদ্ধতিতে তৈরি বা বিজি প্রেস হতে ছাপানো ডিসিআর- এর সমপর্যায়ের এবং এটি আইনগতভাবে বৈধ ও সর্বক্ষেত্রে গ্রহণযোগ্য। তাই আপনি চাইলে এটি প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

ই নামজারি যাচাই নিয়ে সাধারন প্রশ্ন উত্তর

১। জমি খারিজ কি?

উঃ জমির খারিজ বলতে নতুন মালিকের নামে জমি রেকর্ড করাকে বোঝায়। মানে আগে যে জমির মালিক ছিলো তার নামের পরিবর্তে  নতুন মালিকের নামে জমি রেকর্ড করাকে জমি খারিজ বলে। জমি খারিজকে নামজারি করাও বলা হয়।

২। খতিয়ান কি?

উঃ মৌজা ভিত্তিক এক বা একাধিক জমির মালিকের ভু-সম্পত্তির বিবরনসহ যে ভুম রেকর্ড জরিপ করার সময় প্রস্তুত করা হয় তাকে খতিয়ান বলে। এতে ভূমি মালিকের নাম ও প্রজার নাম, জমির দাগ নং, পরিমাণ, প্রকৃতি, খাজনার হার ইত্যাদি লিপিব্দধ থাকে।

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment