অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

ডিজিটাল দুনিয়ায় এখন সবকিছু অনলাইনে খুব সহজে করা যায়। দেশে-বিদেশে ভ্রমণ, শিক্ষা, চিকিৎসা কিংবা ব্যবসা-বানিজ্যের জন্য প্রতিনিয়ত মানুষ বিমানে যাতায়াত করে থাকে। বর্তমানে ঘরে বসেই অনলাইনে বিমানের টিকেট কাটা যায়।

অনেকেই বিমানের টিকেট কাটার সঠিক ওয়েবসাইট কোনটি খুঁজে পান না। আজকের আর্টিকেলে আমি কোন ওয়েবসাইট থেকে টিকেট কাটবেন, অনলাইনে টিকেট কাটার জন্য কি কি কাগজপত্র লাগে বিস্তারিত আলোচনা করব।

অনলাইনে টিকেট কাটার নিয়ম জেনে রাখলে আপনি যেকোন সময় যেকোন জায়গা থেকে টিকেট বুকিং করতে পারবেন। আর অনলাইনে বিমানের টিকেট বুকিং করা খুবই সহজ। পুরো প্রক্রিয়াটি জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

অনলাইনে বিমানের টিকেট বুক করতে কি কি লাগবে?

প্রথমে আমাদের জানতে হবে অনলাইনে টিকেট কাটতে কি কি তথ্য প্রয়োজন। অনলাইনে ওয়েবসাইট থেকে টিকেট কাটার জন্য আপনার নিম্নোক্ত তথ্যগুলো প্রয়োজন হবে।

  • আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার।
  • একটি বৈধ পাসপোর্ট ও ভিসা ( পাসপোর্টের মেয়াদ নূন্যতম ৬ মাস হতে হবে ) ।
  • আপনার ফোন নাম্বার ও ইমেইল অ্যাড্রেস ।
  • আপনি কোন এয়ারপোর্ট থেকে যাত্রা করবেন, কোন এয়ারপোর্টে যেয়ে নামবেন। 

উপরে উল্লেখ করা তথ্যগুলো অনলাইনে টিকেট কাটার সময় দরকার হবে। তাই আগে থেকে এই ইনফরমেশনগুলো আপনার মোবাইল কিংবা কম্পিউটারে সেইভ বা সংরক্ষণ করে রাখবেন। পরবর্তী ধাপে আমরা জানবো অনলাইনে বিমানের টিকেট কাটার উপায়।

অনলাইনে বিমানের টিকেট কাটার উপায়

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য অনেকগুলো ওয়েবসাইট রয়েছে। তার মধ্যে থেকে আমরা আজকে দুইটি ওয়েবসাইটে টিকেট কাটার নিয়ম দেখবো। ওয়েবসাইট ভিন্ন হলেও টিকেট কাটার প্রক্রিয়া অনেকটা একই থাকে। প্রথমে আমরা জানবো কীভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স Biman Bangladesh Airlines ) থেকে বিমানের টিকেট কাটতে হয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে টিকেট কাটার নিয়ম

১। আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ব্রাউজারে যেয়ে biman-airlines.com লিখে সার্চ করুন। সার্চ রেজাল্টে আসা প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর হোম পেইজ থেকে Book flight অপশন সিলেক্ট করুন।

বিমানের টিকেট কাটার ওয়েবসাইট

২। Book flight-এ ক্লিক করার পর আপনি তিনটি অপশন দেখতে পাবেন। যথাঃ 

  • One way ( শুধুমাত্র যাওয়ার টিকেট বুকিং করার জন্য )
  • Round trip ( যাওয়া এবং আসার টিকেট একসাথে বুক করা )
  • Multi city ( একেবারে একাধিক সিটিতে ভ্রমনের জন্য টিকেট কাটা )

আপনি যদি একটু কম মূল্যে টিকেট কাটতে চান তাহলে Round trip বা Multi city অপশন সিলেক্ট করবেন। যাওয়া আসার টিকেট একসাথে কাটলে একটু কম দামে টিকেট বুক করা যায়।

এখন ধরা যাক আপনি শুধু যাওয়ার টিকেট কাটতে চাচ্ছেন সেক্ষেত্রে আপনি One way অপশন সিলেক্ট করবেন।

বিমানের টিকেট কাটার ওয়েবসাইটে one way সিলেক্ট

৩। Flying from ( কোন এয়ারপোর্ট থেকে যাচ্ছেন ) Flying To ( কোন এয়ারপোর্টে গিয়ে নামবেন) select করুন। Departure ( কতো তারিখের টিকেট বুক করতে চাচ্ছেন )  select করতে হবে। এরপর কয়জন যাত্রী যাবে সেই সংখ্যা সিলেক্ট করতে হবে। যাত্রী সংখ্যা সিলেক্ট করে সার্চ অপশনে ক্লিক করুন।

বিমানের টিকেট কাটার ওয়েবসাইটে যাত্রী সংখ্যা সিলেক্ট
৪। পরবর্তী পেইজে আপনাকে টিকেট ক্যাটাগরি নির্বাচন করতে হবে। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী Economy/ Business class সিলেক্ট করবেন।
বিমানের টিকেট কাটার ওয়েবসাইটে economy or business সিলেক্ট
পরবর্তী পেইজে আপনি আপনার ফ্লাইট ডিটেইলস দেখতে পাবেন। সবকিছু ঠিক থাকলে আপনি Continue To Passengers এ ক্লিক করুন।
বিমানের টিকেট কাটার ওয়েবসাইটে continue to passengers সিলেক্ট
৫। Next পেইজে আপনাকে নিজের ব্যক্তিগত তথ্য পূরণ করতে হবে। আপনার নাম, ফোন নাম্বার, জন্ম তারিখ, ইমেইল এড্রেস, ট্রাভেল ডকুমেন্ট ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।
বিমানের টিকেট কাটার ওয়েবসাইটে ফরম পূরণ

সব তথ্য যেন আপনার পাসপোর্টের তথ্যের সাথে মিল থাকে সেটি খেয়াল রাখবেন। তারপর Continue To Seat Selection এ ক্লিক করুন। লাল মার্ক করা সিটগুলো অলরেডি বুকিং করা হয়ে গিয়েছে আর সবুজ কালারের সিটগুলো available আছে। আপনি আপনার পছন্দমত একটি সিট সিলেক্ট করে Continue to Extras অপশনে ক্লিক করবেন।

৬। এবার পেমেন্ট করার পালা!! বিমানের টিকেট এর পেমেন্ট করার জন্য Continue to payment অপশন নির্বাচন করতে হবে। কতগুলো পেমেন্ট অপশন দেখতে পাবেন যেমনঃ বিকাশ, নগদ, রকেট, ভিসা কার্ড ইত্যাদি যেকোন একটি নির্বাচন করে পেমেন্ট এড্রেস দিয়ে airlines terms and conditions বক্সে ক্লিক করে continue to purchase এ ক্লিক করে পেমেন্ট সম্পন্ন করতে হবে।

পেমেন্ট করার পর আপনার জিমেইল একাউন্টে টিকেটের একটি pdf কপি পেয়ে যাবেন। সেটি ডাউনলোড করে রাখবেন পরে ফ্লাইটের আগে প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন।

ShareTrip ওয়েবসাইটের মাধ্যমে বিমানের টিকেট কাটার উপায়

এখন আমরা আরেকটি ওয়েবসাইট দিয়ে বিমানের টিকেট কাটার নিয়ম দেখবো। বিমানের টিকেট কাটার আরেকটি ওয়েবসাইট হলো Sharetrip। আপনারা চাইলে এই ওয়েবসাইটে ভিজিট করেও বিমানের টিকেট কাটতে পারেন। পুরো প্রক্রিয়াটি জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

১। প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজারে গিয়ে সার্চবারে sharetrip.net লিখে সার্চ দিলেই সরাসরি ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। অথবা এই লিংকে https://sharetrip.net/flight ভিজিট করলেও হবে। তখন নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন।

flight ticket booking website

২। ওয়েবসাইট ভিন্ন হলেও টিকেট কাটার নিয়ম প্রায় একই। ওয়েবসাইটে ঢুকার পর পেইজের উপরে তিনটি অপশন দেখতে পাবেন। যথাঃ One way, Round trip এবং Multi city। আপনার ভ্রমনের উদ্দেশ্য ও সুবিধা অনুযায়ী একটি অপশন সিলেক্ট করুন। 

flight ticket one way or round trip booking

৩। নিচের বক্স দুইটির প্রথমটিতে কোন জায়গা থেকে যাবেন এবং দ্বিতীয় বক্সে গন্তব্যস্থল নির্বাচন করুন। 

৪। কত তারিখে রওনা হবেন এবং কত তারিখে ফিরবেন সেই তারিখ সিলেক্ট করে search অপশনে ক্লিক করুন। 

৫। তারপর আপনার পছন্দমত এয়ারলাইন্স ও টিকেটের মূল্য দেখে টিকেট সিলেক্ট করুন।

৬। Sharetrip ওয়েবসাইটে  ইমেইল, মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন অথবা আগে থেকে একাউন্ট করা থাকলে ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

৭। এরপর আপনার সুবিধামত যেকোন একটি পেমেন্ট গেটওয়ে ( বিকাশ, রকেট, ভিসা কার্ড, ক্রেডিট কার্ড ) এর মাধ্যমে টাকা পরিশোধ করুন।

এভাবে আপনি অনলাইন থেকে যেকোন একটি ওয়েবসাইট ভিজিট করে বিমানের টিকেট সংগ্রহ করতে পারবেন। নিজে অনলাইনে টিকেট ক্রয় করলে প্রতারণার হাত থেকেও বেঁচে যাবেন। বিভিন্ন এজেন্সি রয়েছে টিকেট বুক করার জন্য। অনেক সময় এসব এজেন্সির লোকেরা জাল টিকেট বা টিকেটের বাড়তি মূল্য নিয়ে থাকে। 

তাই নিজে অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম জানলে আপনি যেকোন সময় যেকোন জায়গা থেকে নিজের টিকেট নিজে ক্রয় করতে পারবেন। যদি পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন তাহলে আপনি আপনার অন্য বন্ধুদের সাথেও পোস্টটি শেয়ার করে পাশে থাকবেন। ধন্যবাদ।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment