জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

আপনি কি একজন সরকারী কর্মকর্তা? কীভাবে জিপিএফ ব্যালেন্স চেক করতে হয় তা জানতে চাচ্ছেন? তাহলে এই ব্লগটি আপনারই জন্য। দেরি না করে পুরো ব্লগটি শেষ পর্যন্ত পড়ুন তাহলেই জানতে পারবেন কীভাবে জিপিএফ ব্যালেন্স চেক করতে হয়।

আপনারা যারা সরকারি চাকরি করেন তাদের জন্য জিপিএফ সিস্টেম একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই সিস্টেম সম্পর্কে আপনার একটি সুস্পষ্ট ধারণা থাকা প্রয়োজন বলে আপমার মনে হয়। তবে অনেক সরকারি কর্মকর্তা এই বিষয়টি সম্পর্কে ঠিকমত জানে না। তাই আজকের আরটিকেলে আমি জিপিএফ সম্পর্কে বিস্তারিত জানাবো। জিপিএফ ব্যালেন্স কি, কেন প্রয়োজন, কিভাবে অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করতে হয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

জিপিএফ কি

জিপিএফ এর পূর্নরূপ হলো- General Provident Fund ( GPF ) । জিপিএফ হলো যারা সরকারী চাকরি করেন তাদের চাকরির বয়স দুই বছর পূর্ণ হলে প্রতি মাসে তাদের আয়ের একটি নির্দিষ্ট পারসেন্টেজ ( বর্তমানে ১৩% ) সরকারি তহবিলে জমা দিতে হয়। চাকরি মেয়াদ শেষ হলে সেটি তারা পেনশন হিসেবে ফেরত পায়। সকল সরকারি কর্মচারী ও কর্মকর্তাদের জন্য জিপিএফ তহবিলে যোগদান করা বাধ্যতামূলক।

জিপিএফ ব্যালেন্স চেক করতে কি কি প্রয়োজন?

জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য আপনার কিছু তথ্য জানা থাকা লাগবে। তা নাহলে আপনি অনলাইনে জিপিএফ হিসাব এর তথ্য জানতে পারবেন না। নিচে অনলাইনে জিপিএফ ব্যালেন্স দেখার জন্য যা যা ইনফরমেশন লাগবে তা দেওয়া হলোঃ

  • একটি মোবাইল বা কম্পিউটার 
  • নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ
  • NID বা জাতীয় পরিচয়পত্র নাম্বার
  • আপনার মোবাইল নাম্বার

উপরিউক্ত তথ্যগুলো দ্বারা আপনি যেকোন সময় অনলাইন থেকে নিজের জিপিএফ একাউন্টের হিসাব দেখতে পারবেন।

জিপিএফ ব্যালেন্স চেক

এখনকার দিনে যেকোন কাজ অনলাইনে খুব দ্রুততার সাথে করা যায়। আপনি নিজেই ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে আপনার জিপিএফ ব্যালেন্সের সকল তথ্য চেক করতে পারবেন। অনলাইনে জিপিএফ  ব্যালেন্স চেক করার জন্য আপনাকে প্রথমে এই লিংকে-  https://www.cafopfm.gov.bd/  ঢুকতে হবে।

তারপর GPF information লেখা বক্সে click here অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার ( NID number ) এবং মোবাইল নাম্বার দিয়ে submit অপশনে ক্লিক করতে হবে। আপনার মোবাইলে আসা ভেরিফিকেশন কোডটি টাইপ করলে আপনি আপনার জিপিএফ হিসাবের একটি ডকুমেন্ট দেখতে পাবেন।

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

বর্তমানে ইন্টারনেটের যুগে সব তথ্যই অনলাইনে খুঁজে পাওয়া যায়। আপনি নিজের হাতে থাকা মোবাইল অথবা কম্পিউটার থেকে ইন্টারনেটের মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন । জিপিএফ সিস্টেম অনেকটা ব্যাংকের ডিপিএস সিস্টেমের মতন।

আপনাদের বুঝার সুবিধার্থে নিচে সম্পূর্ণ প্রক্রিয়াটি ছবিসহ ধাপে ধাপে বর্ণনা করা হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ

প্রথমে আপনি যেকোন একটি ডিভাইস ( মোবাইল বা কম্পিউটার ) থেকে ব্রাউজারে গিয়ে সার্চবারে ওয়েবসাইটের নাম লিখে সার্চ করুন তারপর এই লিংকে  https://www.cafopfm.gov.bd/ প্রবেশ করুন। তারপর নিচের ছবির মতন একটি পেইজ প্রদর্শিত হবে।

জিপিএফ ব্যালেন্স চেক ওয়েবসাইট

এরপর GPF information বক্সে “ click here” লেখায় ক্লিক করুন।

জিপিএফ ব্যালেন্স চেক ওয়েবসাইটে অপশন সিলেক্ট

ধাপ-২ঃ এনআইডি নাম্বার এবং মোবাইল নাম্বার প্রদান

এবার আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার এবং মোবাইল নাম্বার দিয়ে submit অপশনে ক্লিক করুন।

জিপিএফ ব্যালেন্স চেক ইনফো সাবমিট

কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইল ফোনে একটি ভেরিকেশন কোড আসবে।

ধাপ-৩ঃ মোবাইল ভেরিফিকেশন

আপনার মোবাইলে আসা OTP কোডটি Employee Verification এর জন্য enter OTP লেখা বক্সে কোডটি ঠিকভাবে টাইপ করে submit অপশনে ক্লিক করুন।

জিপিএফ ব্যালেন্স চেক ভেরিফিকেশন

পরবর্তী পেইজে “GPF ACCOUNTS SLIP” বক্সে আপনার সাল ( Fiscal year )  নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি যেই অর্থ বছরের হিসাব জানতে চাচ্ছেন সেটি সিলেক্ট করে Go অপশনে ক্লিক করবেন।

জিপিএফ ব্যালেন্স চেক

ধাপ-৪ঃ ডাউনলোড

সব তথ্য ঠিক থাকলে আপনি আপনার জিপিএফ ব্যালেন্স এর ডকুমেন্ট পেপারটি দেখতে পাবেন। হিসাব ঠিক থাকলে আপনি ডকুমেন্টটি pdf আকারে আপনার ডিভাইসে ডাউনলোড করে রাখতে পারবেন।

উপরে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করে আপনি খুব সহজে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারবেন। এছাড়া আরও কিছু উপায়ের মাধ্যমে আপনি জিপিএফ ব্যালেন্স চেক করতে পারেন। 

নিম্নে সেই পদ্ধতিগুলো নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হলো।

এসএমএস এর মাধ্যমে জিপিএফ ব্যালেন্স চেক

আপনি ইচ্ছা করলে আপনার মোবাইল দিয়েও জিপিএফ হিসাব চেক করতে পারবেন। মোবাইলে জিপিএফ ব্যালেন্স চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে আপনার ফোনে GPF মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন।
  • অ্যাপ ডাউনলোড হওয়ার পর ওপেন করুন।
  • এখন আপনাকে gpf information লেখা বক্সে ক্লিক করতে হবে।
  • তারপর আপনার NID, ফোন নাম্বার এবং অর্থ বছর ( fiscal year ) নির্বাচন করতে হবে।
  • এরপর মোবাইল ভেরিফিকেশনের জন্য OTP code দিতে হবে।
  • এবার আপনি আপনার জিপিএফ এর সকল তথ্য দেখতে পাবেন।
  • ডকুমেন্টটি ডাউনলোড করার জন্য পেইজের উপরের দিকে Print-এ ক্লিক করে পরবর্তীতে Save as pdf অপশনে ক্লিক করুন। t

এভাবে আপনি আপনার মোবাইল দিয়ে জিপিএফ ব্যালেন্স চেক করতে পারেন।

জিপিএফ সংক্রান্ত অন্যান্য জিজ্ঞাসা

১। জিপিএফ কি এবং কেন প্রয়োজন?

উঃ জিপিএফ হচ্ছে সরকারি চাকুরীজীবীদের জন্য একটি বাধ্যতামূলক সঞ্চয়ী প্রকল্প। প্রতি মাসে নিজের বেতনের একটি নির্দিষ্ট পারসেন্টেজ সরকারি কর্মচারীরা সরকারের তহবিলে জমা রাখেন।

২। জিপিএফ এর সুদের হার কত?

উঃ বর্তমানে জিপিএফ-এ সুদের হার প্রায় ১৩%।

৩। জিপিএফ ব্যালেন্স কখন উত্তলন করা যায়?
উঃ আপনি অবসর গ্রহনের সময় সেই টাকা উত্তলন করতে পারবেন। এই সিস্টেমের মূল উদ্দেশ্য হলো কর্মচারীদের আর্থিক নিরাপত্তা দান করা। যাতে চাকরি পরবর্তী সময়ে তারা তাদের পরিবারের যাবতীয় চাহিদা পূরণ করতে সক্ষম হন।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment