ইতালি ভিসা চেক

আপনি কি ইতালি যাওয়ার জন্য ভিসা করেছেন অথবা ভিসা করেছেন কিন্তু চেক করবেন কিভাবে তা ভাবছেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে আজকে আমরা দেখাবো কিভাবে খুব সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে ঘরে বসে ইতালি ভিসা চেক করতে পারবেন।

এছাড়া যে যে ধরনের ইতালি ভিসা রয়েছে এবং ইতালি ভিসা মূলত বছরের যে মাসে ছাড়া হয় তাও আমরা জানিয়ে দিব। তার পূর্বে আপনি যদি জানতে চান যে ইতালি যেতে কত টাকা প্রয়োজন হয় তাহলে আপনি আমাদের ইতালি ভিসা খরচ ২০২৪ নামক এই পোস্টটি পড়ে দেখতে পারেন।

ইতালিতে বর্তমানে প্রায় দেড় লক্ষ মানুষ বসবাস করছে এবং প্রতি বছর হাজার হাজার মানুষ ইতালি যাওয়ার জন্য নিজের দেশ ছাড়ছেন। মূলত ইতালির শক্তিশালী অর্থনৈতিক অবকাঠামোর জন্যই তা সবার কাছে প্রিয়। কিন্তু বৈধভাবে ইতালি যাওয়া সহজ নয় এবং ইতালি সরকার খুব পরিমাণ ভিসা প্রতি বছর বাংলাদেশীদের জন্য বরাদ্দ করে থাকে। ফলে দেখা যায় অনেক মানুষ অবৈধ উপায় অবলম্বন করছে।

কিন্তু আমাদের এই পোস্ট হল তাদের জন্য যারা বৈধভাবে ইতালি যাওয়ার জন্য প্রস্তুত। দালালের খপ্পরে পড়ে আপনাকে যেন অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে না হয় এই জন্যই আমাদের এই পোস্ট। আপনার ভিসার কাগজপত্র সব ঠিকঠাক আছে কিনা তা দালাল অথবা এজেন্সিকে টাকা দেওয়ার আগে অবশ্যই চেক করে দেখবেন।

তাহলে আর দেরী না করে চলুন শুরু করা যাক।

ইতালি ভিসা চেক ২০২৪

ইতালির ভিসা চেক করার জন্য প্রথমেই আপনি আপনার পছন্দের যেকোন একটি ব্রাউজারে প্রবেশ করে নিচের লিংকটি ওপেন করুন।

https://visa.vfsglobal.com/bgd/en/ita

লিংকটি ওপেন করার পর নিচে দেওয়া ছবির মত একটি পেজ আপনার স্ক্রিনে আসবে।

ইতালি ভিসা চেক ১

এখন এই পেজের ডান দিকে তাকালে দেখতে পাবেন Track your application বক্সটি, এই বক্সের নিচে থাকা বাটন যেখানে Track now লেখাটি রয়েছে সেখানে ক্লিক করুন।

ইতালি ভিসা চেক ২

ইতালি ভিসা চেক করার জন্য তথ্য প্রদান

Track now বাটনে ক্লিক করার পর নিচে দেখানো ছবির মত একটি পেজ আসবে।

ইতালি ভিসা চেক ০৩

এই পেজে একে একে আপনাকে নিম্নক্ত ২টি তথ্য প্রদান করতে হবে,

  • Reference Number
  • Last Name

এই ২টি তথ্য আপনি আপনার ভিসা আবেদন ফর্মে দেখতে পাবেন অথবা ফোনে মেসেজেও পেতে পারেন। এখানে উদাহরণ হিসেবে একটি আবেদন ফর্ম দেখানো হল। আপনার তথ্য ২টি এরকম স্থানেই থাকবে এমন কোন কথা নেই।

রেফারেন্স নাম্বার চেক

এখানে লাল রঙের বক্স এবং এরো দিয়ে দেখানো হয়েছে Reference Number এবং Last name। এই তথ্য ২টি নিচে দেখানো ছবির মত যে পেজটি আপনি ওপেন করেছেন সেখানে একে একে বসিয়ে দিন। তারপর ক্যাপচা পূরণ করে Submit বাটনে ক্লিক করুন।

ইতালি ভিসা চেক ৩

ইতালি ভিসার তথ্য যাচাই

Submit বাটনে ক্লিক করার পর আপনার ব্রাউজারে নতুন একটি পেজ আসবে। সেখানে আপনি আপনার VISA এর যাবতীয় সকল তথ্য দেখতে পাবেন। অবশ্যই আপনি যে উদ্দেশ্যে VISA করেছেন তা ঠিক আছে কিনা এবং আপনার যাবতীয় তথ্যের সাথে সব কিছু মিল আছে কিনা তা চেক করে নিবেন।

যদি আপনার ভিসা প্রসেসিং অবস্থায় থাকে তাহলে নিচে দেখানো ছবির মত পেজটি আপনি আপনার স্ক্রিনে দেখতে পাবেন।

ইতালি ভিসা চেক ৪

এখানে প্রথম লাইনেই দেখতে পাবেন যে,

Your application is still under processing at the Embassy of Italy.

অর্থাৎ আপনার ভিসা ইতালি এম্বাসিতে এখনো প্রসেসিং হচ্ছে। খুব শীঘ্রই আপনার ভিসার আপডেট আপনাকে জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুনঃ

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment