পোল্যান্ড কাজের বেতন কত, কোন কাজের চাহিদা বেশি এবং যেতে কত টাকা লাগে

বর্তমানে পোল্যান্ডে কাজের ভিসায় যাওয়ার জন্য অনেকেই আগ্রহ প্রকাশ করছে। বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য অনেক দেশ থেকে প্রতি বছর কয়েক হাজার মানুষ কাজের জন্য, ব্যাবসা-বাণিজ্য কিংবা পড়াশোনার উদ্দেশ্যে পোল্যান্ডে পাড়ি জমান। তবে পোল্যান্ডে যাওয়ার পুর্বে সেখানে যেতে কতো টাকা লাগে, পোল্যান্ডে কোন ধরনের কাজের চাহিদা বেশি, কোন কাজে আপনার দক্ষতা আছে  এই বিষয় গুলো সম্পর্কে জানা জরুরি। 

আপনি ওয়ার্কিং ভিসা বা কাজের ভিসার জন্য অথবা পড়াশোনার জন্য যে উদ্দেশ্যেই যান আপনাকে সে দেশে কোন কাজের ডিমান্ড কেমন, কোন ধরনের কাজ আপনার জন্য উপযোগী সেই তথ্যগুলো আপনাকে জানতে হবে। তাহলে আপনাকে ওই দেশে যেয়ে আর বিভ্রান্তিতে পরতে হবে না যে কোন কাজটি আপনার জন্য সুবিধাজনক হবে এবং কোন কাজটি করে আপনি ভালো অর্থ উপার্জন করতে সক্ষম হবেন।

তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদেরকে পোল্যান্ডে কাজের বেতন, কোন কাজের চাহিদা বেশি, পোল্যান্ডে কোন ভিসার খরচ কত ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানাবো।

পোল্যান্ড কাজের বেতন কত

যেকোন দেশেই কাজের ধরন অনুযায়ী বেতন কম-বেশি হয়ে থাকে। বিভিন্ন পেশার মানুষের বেতনও ভিন্ন ভিন্ন হওয়াটাই স্বাভাবিক। এছাড়া বেতন কম বা বেশি অনেকাংশ নির্ভর করে আপনার কাজের দক্ষতা এবং অভিজ্ঞতার উপর। 

পোল্যান্ড এর মুদ্রার নাম পোলীয় জলেটি। ২০২৪ সাল অনুযায়ী পোল্যান্ডের ১ টাকা সমান বাংলাদেশের ৩০ টাকা। পোল্যান্ডে একজন শ্রমিকের সর্বনিম্ন বেতন ১০৬০ ডলারের মতন যা বাংলাদেশি টাকায় প্রায় ১ লক্ষ ১৬ হাজার টাকা। আর একজন শ্রমিকের বেতন  গড়ে প্রতি মাসে প্রায় ১৮১৩ ডলার বাংলাদেশি টাকায় প্রায় ২ লক্ষ টাকা। তাই বলা যায় পোল্যান্ডে একজন শ্রমিকের বেতন মাস প্রতি প্রায় ১ থেকে ২ লক্ষ টাকা।

আপনাকে সপ্তাহে প্রায়  ৪০ ঘণ্টা কাজ করতে হবে, কাজের ধরনের উপর ভিত্তি করে সময় কম-বেশি হতে পারে। প্রতি বছর আপনি প্রায় ১৫০ ঘণ্টা ওভারটাইম কাজ করতে পারবেন। আপনার যদি কাজে দক্ষতা এবং অভিজ্ঞতা বেশি থাকে তাহলে অনায়াসে মাসে দেড় থেকে দুই লক্ষ টাকা আয় করতে পারবেন।

পোল্যান্ডে যেসব কাজের চাহিদা বেশি

যেকোন দেশে যাওয়ার আগে সেখানকার কর্মসংস্থান সম্পর্কে একটি স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। কর্মসংস্থান নিয়ে একটি পূর্ব ধারণা থাকলে বিদেশে যেয়ে আপনাকে কাজ খোঁজা  নিয়ে আর কোন ভোগান্তি পোহাতে হবে না। আপনার যদি কোন পরিচিত বা জানাশোনা ব্যক্তি পোল্যান্ডে থেকে থাকে তাহলে তার থেকে বিস্তারিত জেনে নিবেন। এখন চলুন জেনে নেয়া যাক, পোল্যান্ড-এ কোন কাজগুলোর চাহিদা বেশি এবং কোন কাজগুলোতে বেতন বেশি পাওয়া যায়।

  • আইটি সেক্টর
  • ইলেক্ট্রেশিয়ান
  • ফ্যাক্টরি ওয়ার্কার
  • কন্সট্রাকশন
  • সেলসম্যান
  • ড্রাইভার
  • ডেলিভারি ম্যান
  • প্লাম্বার
  • ক্লিনার
  • ওয়েটার

যেই কাজটি আপনি ভালো পারেন, আপনার দক্ষতা আছে এবং অনেকদিনের অভিজ্ঞতাও রয়েছে সেই কাজ করে আপনি বেশি অর্থ উপার্জন করতে পারবেন। আশা করি উপরে উল্লেখিত কাজগুলো করে আপনি মাসে একটা ভালো পরিমাণ অর্থ আয় করতে সক্ষম হবেন।

পোল্যান্ড যেতে ভিসা খরচ কত

এখন পোল্যান্ড কোন ভিসায় যেতে কতো টাকা লাগতে পারে সে বিষয়ে জানা যাক। আপনি কোন ভিসার জন্য আবেদন করতে চাচ্ছেন তার উপর নির্ভর করবে আপনার খরচ। ওয়ার্ক পারমিট ভিসা, টুরিস্ট ভিসা এবং স্টুডেন্ট ভিসা প্রতিটি ভিসার জন্য আলাদা আলাদা খরচ পড়বে। তারপর আপনি সরকারিভাবে যাবেন নাকি কোন এজেন্সির মাধ্যমে যাবেন সেটার উপরও খরচ ডিপেন্ড করবে। 

আপনি যদি কোন দালালের সাহায্য ছাড়া সরকারিভাবে পোল্যান্ড এর ভিসা আবেদন করেন তাহলে আপনার ৩ থেকে ৪ লক্ষ টাকা লাগবে। আর যদি কোন ভিসা এজেন্সি বা দালালের মাধ্যমে ভিসা করেন তাহলে ৮ থেকে ১০ লক্ষ টাকা লাগতে পারে। দালালের মাধ্যমে করে থাকলে অবশ্যই ভিসা চেক করে নিবেন।

পোল্যান্ডে কোন ভিসায় আনুমানিক কেমন খরচ হতে পারে তার একটি তালিকা নিচে দেওয়া হলোঃ

পোল্যান্ড ভিসা খরচ

স্টুডেন্ট ভিসা৩ – ৪ লক্ষ টাকা
ওয়ার্ক পারমিট ভিসা৪ – ১০ লক্ষ টাকা
টুরিস্ট ভিসা২ – ৩ লক্ষ টাকা

পোল্যান্ডের অবস্থান

পোল্যান্ড ইউরোপ মহাদেশের মধ্যে একটি ঐতিহাসিক রাষ্ট্র হিসেবে পরিচিত। পোল্যান্ড এর রাজধানী ওয়ার্শ। এর পশ্চিম দিকে রয়েছে জার্মানি, পূর্বে ইউক্রেন ও বেলারুস, দক্ষিনে চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়া এবং উত্তর দিকে রয়েছে রাশিয়া, লিথুয়ানিয়া ও বাল্টিক সাগর। বাল্টিক সাগরে ডেনমার্কের সাথে পোল্যান্ড এর জলসীমান্ত রয়েছে। ২০০৪ সাল থেকে পোল্যান্ড ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্র।

পোল্যান্ড এর অর্থনৈতিক অবস্থা

পোল্যান্ডের অর্থনীতি দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। এই অর্থনৈতিক অগ্রগতির একটি বড় কারণ হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্ত হওয়া। এছাড়া পূর্ব ইউরোপের অন্যান্য দেশের চেয়ে পোল্যান্ড অর্থনৈতিক অবকাঠামোর দিক থেকে ব্যাবসা-বানিজ্যের জন্য সুদুূরপ্রসারী। পোল্যান্ডে ক্রমান্বয়ে নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হচ্ছে। অন্যান্য দেশের তুলনায় পোল্যান্ডে কাজের বেতন কম। তবে বাংলাদেশ এবং এশিয়ার অন্য দেশগুলোর চেয়ে বেশি।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment