অনলাইনে ট্রেনের টিকিট কাটার নতুন নিয়ম

অন্যান্য পরিবহনের চেয়ে ট্রেনে যাতায়াত করা সব থেকে নিরাপদ এবং সাশ্রয়ী। আপনারা অনেকেই দৈনন্দিন জীবনে ভ্রমণ কিংবা ব্যবসা বা অন্যান্য আরও  কাজের জন্য ট্রেনে যাতায়াত করে থাকেন। তবে বর্তমানে অনলাইনে ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে লাইনে দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টার অপেক্ষা করার ভোগান্তি পোহাতে হবে না। 

আপনি চাইলে App দিয়েও ট্রেনের টিকিট কাটতে পারেন। আপনি চাইলে মোবাইল অথবা কম্পিউটার যেকোন একটি ডিভাইস দিয়ে ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে ট্রেনের টিকিট কেটে ফেলতে পারেন।

কিন্তু আপনারা অনেকেই অনলাইনে কিভাবে ট্রেনের টিকিট কাটতে হয় তা জানেন না । ফলে অনলাইনে ট্রেন টিকিট কাটার জন্য নানা রকম ঝামেলায় পরতে হয়। তাই যারা ঠিকভাবে ট্রেনের টিকিট কাটতে জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেলে কি কি উপায়ে ঘরে বসে ট্রেনের টিকিট কাটা যায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

কি কি উপায়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটা যায়?

বিভিন্ন উপায়ে আপনি ট্রেনের টিকিট কাটতে পারেন। সাধারণত তিনটি উপায়ে ট্রেনের টিকিট কাটা যায়। পদ্ধতি তিনটি হলো-

  1. eticket.railway.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে 
  2. railapp.railway.gov.bd এই  ওয়েবসাইটের এর মাধ্যমে
  3. Rail Sheba Apps এর মাধ্যমে

অনালাইনে ট্রেনের টিকিট কাটার রেজিস্ট্রেশন প্রক্রিয়া

ট্রেনের টিকিট কাটার জন্য আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে সেটি যেই ওয়েবসাইট বা অ্যাপ থেকেই হোক। এখন জেনে নেয়া যাক কিভাবে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হয়ঃ
আপনি মোবাইল অথবা কম্পিউটার যেকোন ডিভাইস থেকে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেন। প্রথমে আপনার ডিভাইসের যেকোন একটি ওয়েব ব্রাউজার থেকে উপরে দেওয়া যেকোন একটি ওয়েবসাইটে প্রবেশ করুন।

online train ticket booking 1

এরপর Register অপশন এ ক্লিক করুন।

online train ticket booking 2

Register অপশনে ক্লিক করার পর একটি পেইজ আসবে সেখানে আপনার নাম, ইমেইল অ্যাড্রেস, মোবাইল নাম্বার, পাসওয়ার্ড, ঠিকানা সেট করুন। এরপর আপনার NID নাম্বার বা জন্ম নিবন্ধন নাম্বার, পোস্টাল কোড ও ঠিকানা দিয়ে sign up অপশনে ক্লিক করুন।
কিছুক্ষন পর আপনার ফোনে ৬ সংখ্যার একটি ভেরিফিকেশন কোড আসবে। কোডটি টাইপ করার পর continue অপশনে ক্লিক করুন। ভেরিফিকেশন কমপ্লিট হওয়ার পর আপনার প্রোফাইল লগইন হয়ে যাবে।

Eticket ওয়েবসাইটের  মাধ্যমে ট্রেন টিকিট কাটার নিয়ম

অনলাইনে টিকিট কেনার জন্য প্রথমে আপনাকে BD Train Ticket এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে আপনার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এরপর নিচের ধাপ গুলো অনুসরণ করতে হবে-

online train ticket booking 3

  • প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যেকোন ব্রাউজারে যেয়ে সার্চবারে যেয়ে Train Ticket bd লিখে সার্চ করতে হবে। তারপর এই https://eticket.railway.gov.bd/ ওয়েবসাইটটিতে প্রবেশ করে আপনার মোবাইল নাম্বার, NID নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে লগ ইন করতে হবে।
  • এখন আপনি ওয়েবসাইটের হোম পেইজ দেখতে পাবেন। এবার আপনাকে আপনার গন্তব্যস্থল বাছাই করতে হবে। গন্তব্য বাছাই করার জন্য From Station লেখা বক্সে আপনি কোন জায়গা থেকে ট্রেনে উঠবেন এবং To Station লেখা বক্সে কোন জায়গার ট্রেন স্টেশনে গিয়ে নামবেন নির্বাচন করুন।
  • তারপর  Date of Journey বক্সে আপনি কত তারিখের ট্রেনে যাবেন সেটি সিলেক্ট করুন।
  •  এরপর Choose Class অপশন থেকে আপনি কোন ধরনের ট্রেনে যেতে চাচ্ছেন তা সিলেক্ট করে ‘Search Train’  অপশনে ক্লিক করুন। এখন আপনি ওই দিনের Available ট্রেন গুলোর তালিকা, ভাড়া এবং পৌঁছানোর সময়সহ বিস্তারিত তথ্য দেখতে পাবেন।
  •  এখন আপনার পছন্দমত সিট বুকিং করে ‘Book now’ অপশনে ক্লিক করে যতগুলো সিট প্রয়োজন তা সিলেক্ট করে ‘Continue Purchase’ অপশনে ক্লিক করুন। ট্রেনের এবং সিটের ধরন অনুযায়ী ভাড়া কম বেশি হয়ে থাকে। শুধুমাত্র সাদা কালো সিটগুলো বুক করা যাবে।
  • সবকিছু নির্বাচন করার পর পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার অনেক গুলো উপায় রয়েছে যেমন-বিকাশ, নগদ, রকেট, উপায়, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ভিসা কার্ড ইত্যাদি মাধ্যমে আপনি টাকা পরিশোধ করতে পারবেন। তবে খেয়াল রাখবেন নির্দিষ্ট টাইমের মধ্যে যেন টাকা পে করতে পারেন।
  •  তারপর আপনি আপনার টিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

এভাবে উপরের ধাপগুলো অনুসরণ করে খুব সহজেই আপনি ঘরে বসে অনলাইনে টিকেট কাটতে পারবেন।

মোবাইলে Rail Sheba App এর মাধ্যমে ট্রেন টিকিট কাটার নিয়ম

যারা খুব সহজে ট্রেনের টিকিট কাটতে চান তারা স্মার্ট ফোনের মাধ্যমে ঘরে বসে কয়েক মিনিটের মধ্যে টিকিট কাটতে পারবেন। কিন্তু অনেকেই কিভাবে ফোন দিয়ে ট্রেনের টিকেট কাটতে হয় তা জানে না। তাদের সুবিধার্থে নিচে মোবাইল দিয়ে কিভাবে ট্রেনের টিকিট কাটতে হয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলোঃ

মোবাইলে Rail Sheba App ডাউনলোড করে রেজিস্ট্রেশন করার প্রক্রিয়াঃ

  • প্রথমে আপনার ফোনের গুগল প্লে স্টোর থেকে Rail Sheba App টি ডাউনলোড করুন ।
  • App ডাউনলোড করার পর আপনার যদি আগে থেকে একাউন্ট করা থাকে তাহলে Login অপশনে ক্লিক করে লগইন করুন। আর পূর্বে একাউন্ট করা না থাকলে Register অপশনে ক্লিক করুন।
online train ticket booking 4

  • আপনার সামনে একটি পেইজ আসবে সেখানে আপনার NID বা জাতীয় পরিচয়পত্র অনুযায়ী সকল তথ্য পূরণ করতে হবে। জেমনঃআপনার ফোন নাম্বার, এনআইডি নাম্বার, জন্ম তারিখ  ইত্যাদি দিতে হবে। এরপর I’m not a robot ক্যাপচা পূরণ করে Verify অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।
online train ticket booking 5

  • এখন আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে। এরপর আপনাকে Register অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার ফোনে একটি ভেরিফিকেশন কোড/OTP আসবে। কোডটি ঠিকভাবে টাইপ করে Verify অপশনে ক্লিক করবেন। তারপর আরেকটি নতুন পেইজ দেখতে পাবেন সেখানে I agree অপশনে ক্লিক করবেন। এভাবে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে।
online train ticket booking 6

অ্যাপ দিয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার প্রক্রিয়া

Rail Sheba App দিয়ে একাউন্ট ক্রিয়েট করার পর ট্রেনের টিকিট কাটার জন্য আপনার একাউন্টটি প্রস্তুত। নিচে অ্যাপ দিয়ে টিকেট কাটার পুরো প্রক্রিয়াটি ধাপে ধাপে বর্ণনা করা হলোঃ

online train ticket booking 7

  • অ্যাপ এ ঢুকে ট্রেনের টিকিট কাটার জন্য Select Station ক্লিক করতে হবে এবং আপনি যেই স্টেশন  থেকে রওনা হবেন স্টে সি্লেক্ট করবেন। আর দ্বিতীয় Select Station অপশনে যেখানে যেতে চাচ্ছেন সেই জায়গা সিলেক্ট করুন। 
  • এখন  Class অর্থাৎ কোন ট্রেন এবং সিটে যেতে চাচ্ছেন তা নির্বাচন করুন এবং  Search Trains অপশনে ক্লিক করুন। তাহলে ট্রেনের তালিকা ও ভাড়াসহ সময় বিস্তারিত তথ্য দেখতে পাবেন। তারপর পছন্দ ও সামর্থ্য অনুযায়ী ট্রেন এবং সিট বুকিং করুন। সিট বুক করার জন্য ‘Book now’ অপশনে ক্লিক করুন। শুধুমাত্র সাদা কালারের সিটগুলো বুক করা যাবে।
  • তারপর Continue purchase অপশনে ক্লিক করুন। তাহলে আপনি আপনার নাম, ইমেইল। মোবাইল নাম্বার এবং ট্রেনের টিকিট দেখতে পাবেন।
  • সবকিছু নির্বাচন করার পর পেমেন্ট করতে হবে। পেমেন্ট করার অনেক গুলো উপায় রয়েছে যেমন-বিকাশ, নগদ, রকেট, উপায়, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ভিসা কার্ড ইত্যাদি মাধ্যমে আপনি টাকা পরিশোধ করতে পারবেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটা নিয়ে প্রশ্ন-উত্তর

১। আমার একাউন্ট থেকে কি আমি অন্য কারো নামে টিকিট বুক করতে পারবো?

উঃ হ্যাঁ, আপনি আপনার একাউন্ট থেকে অন্য যে কারো জন্য টিকিট কাটতে পারবেন।

২। একসাথে কয়টি টিকেট কাটা যায়?

উঃ  একসাথে সর্বোচ্চ ৪টি টিকেট কাটতে পারবেন।

৩। NID না থাকলে কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে?

উঃ নিজের NID কার্ড না থাকলে পরিবারের অন্য যেকোন সদস্যের nid দিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন। অথবা জন্মনিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন।

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment