আর এস খতিয়ান অনুসন্ধান

আর এস খতিয়ান হচ্ছে খতিয়ানের একটি  ধরন। আর এস খতিয়ানে একটি মৌজার অন্তর্ভুক্ত সকল জমির মালিকানার তথ্য দেয়া থাকে। পূর্বে কে জমির মালিক ছিলো, বর্তমান মালিক কে এই তথ্য গুলো আর এস খতিয়ানে মাধ্যমে জানা যায়। 

অনেকেই আর এস খতিয়ান কিভাবে অনলাইনে চেক করতে হয় তা ঠিকভাবে জানে না। তাই তাদের জন্য আজকের আর্টিকেলে আমি আর এস খতিয়ান নিয়ে বিস্তারিত আলোচনা করব, যেমন-আর এস খতিয়ান কিভাবে অনলাইনে চেক করতে হয়, আর এস খতিয়ান যাচাই করা কেন জরুরি ইত্যাদি।

আর এস খতিয়ান অনুসন্ধান করা একটি গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয় কারণ জমি ক্রয়-বিক্রয়, রেজিস্টার করার ক্ষেত্রে কিংবা  লোন নেয়ার জন্যও আপনার আর এস খতিয়ান দরকার হবে। আর আপনি দেশে-বিদেশে যেকোন জায়গা থেকেই আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আর এস খতিয়ান কি?

আর এস এর পুর্নরুপ হচ্ছে রিভিশনাল সারভে ( R.S.- Revisional Survey )।

আর এস খতিয়ান এর মাধ্যমে একটি জমির মালিকানা সম্পর্কিত সকল তথ্য পাওয়া যায় । মুলত এটি জমির রেকর্ড সম্বলিত এক প্রকার নথি। 

কোন জমির মালিকানা পরিবর্তন হলে নতুন মালিকের নাম, ঠিকানা ইত্যাদি তথ্য আর এস পর্চায় অন্তর্ভুক্ত করা হয়। এটি একটি নির্দিষ্ট মৌজার অন্তর্ভুক্ত সকল জমির মালিকানার তথ্যের নথিপত্র। ক্রয়-বিক্রয় বা ওয়ারিশ সূত্রে পাওয়া জমির মালিকানার তথ্য সংগ্রহের জন্য আর এস খতিয়ান অনুসন্ধান করতে হয়।

আর এস খতিয়ান অনুসন্ধান করতে কি কি প্রয়োজন?

আর এস খতিয়ান অনুসন্ধান করার জন্য আপনার কিছু প্রয়োজনীয় তথ্য জানা থাকা লাগবে। তা নাহলে আপনি অনলাইনে আর এস খতিয়ান যাচাই করতে পারবেন না। আর এস খতিয়ান যাচাই করার জন্য নিচের তথ্যগুলো লাগবে-

  • খতিয়ান নাম্বার বা দাগ নাম্বার
  • জমির মালিকের নাম
  • বিভাগ-জেলা-উপজেলা-মৌজা

উপরে উল্লেখিত তথ্যগুলো জানা থাকলে আপনি সহজেই অনলাইনে নিজে নিজে আর এস খতিয়ান যাচাই করতে পারবেন।

আর এস খতিয়ান অনুসন্ধান করার নিয়ম

বর্তমানে আপনি ঘরে বসে নিজের মোবাইল, ল্যাপটপ অথবা কম্পিউটার দিয়ে কয়েক মিনিটের মধ্যে অনলাইনে আর এস খতিয়ান যাচাই করতে পারবেন। ভূমি মন্ত্রণালয়য়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সার্ভে অনুসন্ধানে প্রদত্ত তথ্যগুলো নির্বাচন করার মাধ্যমে আপনি আপনার আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

নিচে আর এস খতিয়ান অনুসন্ধান করার পদ্ধতিটি ধাপে ধাপে আলোচনা করা হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ করুন

প্রথমে আপনাকে মোবাইল বা কম্পিউটার এর যেকোন একটি ব্রাউজারে গিয়ে সার্চবারে eporcha gov bd লিখে সার্চ করুন। এই লিংকে https://www.eporcha.gov.bd/ প্রবেশ করার পর সার্ভে অনুসন্ধান-এ ক্লিক করুন।

জমির খতিয়ান অনুসন্ধান ১

ধাপ-২ঃ তথ্য নির্বাচন করুন

এখন পর্যায়ক্রমে আপনার বিভাগ-জেলা-উপজেলা-মৌজা নির্বাচন করুন। খতিয়ানের ধরন আর এস নির্বাচন করুন। খতিয়ান তালিকায় আপনার নাম আছে কিনা তা ভালোমত খুঁজে দেখুন।

rs khatian check 1

rs khatian check 2

যদি খতিয়ান তালিকায় নাম খুঁজে না পান তাহলে ‘অধিকতর অনুসন্ধান’ এ ক্লিক করে খতিয়ান নং, দাগ নাম্বার, মালিকের নাম লিখে সার্চ করুন। এরপরও যদি না পান তাহলে আপনাকে ভূমি অফিসে যেয়ে যোগাযোগ করতে হবে।

ধাপ-৩ঃ ফলাফল

সকল তথ্য নির্বাচন করার পর খুঁজুন অপশনে ক্লিক করলে আপনি নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন। সেখানে আপনি জমির খতিয়ান নং, দাগ নং, জমির পরিমাণ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

জমির খতিয়ান অনুসন্ধান ৩

আপনি ইচ্ছা করলে খতিয়ানের একটি অনলাইন বা সার্টিফাইড কপি ডাউনলোড করে রাখতে পারেন। আর এস খতিয়ান ডাউনলোড করার জন্য আপনার এন আইডি নাম্বার, ঠিকানা, জন্ম তারিখ প্রয়োজন হবে। আর মোবাইল ব্যাংকিং ( বিকাশ, নগদ, রকেট ) এর মাধ্যমে ১০০ টাকা পরিশোধ করতে হবে।

এভাবে উপরে উল্লেখিত পদ্ধিতির মাধ্যমে আপনি যেকোন সময় যেকোন জায়গা থেকে আর এস খতিয়ান অনুসন্ধান করতে পারবেন।

আর এস খতিয়ান নিয়ে সাধারন জিজ্ঞাসা

১। আর এস খতিয়ান চেক করার অফিসিয়াল ওয়েবসাইট কোনটি?

উঃ আর এস খতিয়ান চেক করার অফিসিয়াল ওয়েবসাইট হলো eporcha.gov.bd। এছাড়া  land.gov.bd এই ওয়েবসাইট থেকেও চেক করা যায়।

২। আর এস খতিয়ান অনুসন্ধান করতে কি কি ডকুমেন্টস লাগে?

উঃ আপনার বিভাগ-জেলা-উপজেলা-মৌজা, খতিয়ান নং, দাগ নং, জমির মালিকের নাম এ সকল তথ্য জানা থাকা লাগবে।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment