ভারতের ভিসা চেক করার নিয়ম ২০২৪

আপনি কি ভারতের ভিসার জন্য আবেদন করেছেন? তাহলে জেনে নিন আমাদের এই আর্টিকেলে, ভারতের ভিসা চেক ২০২৪ সম্পর্কে বিস্তারিত।

ইন্ডিয়ার সাথে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা ভাল। ব্যবসা-বাণিজ্য এবং টুরিস্ট ভিসায় প্রতিদিন অনেক লোক যাওয়া আসা করে। আমরা যখন নিজেদের দেশ থেকে অন্য কোন দেশে ভ্রমণ করতে যাই তখন আমাদের ভিসার প্রয়োজন হয়। তাই নিজ দেশ থেকে অন্য দেশে যাওয়ার আগে অবশ্যই আমাদের ভিসা চেক করে নিতে হবে।

ভিসার আবেদন করার পর তা ডেলিভারি পেতে বা ভিসা হাতে পেলে তা সঠিক কিনা যাচাই করতে অনলাইনে ভিসা চেক করতে হয়। তাই ভারতের ভিসা চেক ২০২৪ সম্পর্কে আজকের আলোচনা।

অনেকেই ভারতের ভিসা চেক করার পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য আজকের এই লেখাটি। তাই আপনি অনলাইনে Indian VISA Application এর IVAC (Indian Visa Application Centre) visa status check কিভাবে করতে পারবেন তা আমরা দেখাবো।

web file number

অনেক সময় বিভিন্ন কারণে আমাদের ভারতের ভিসা চেক করার প্রয়োজন হয়। প্রযুক্তির উন্নয়নের ফলে আমরা এখন এই কাজটি ঘরে বসেই করতে পারব নিজেদের মোবাইল ফোন, ল্যাপটপ অথবা কম্পিউটার থেকে। ভারতের ভিসা এপ্লিকেশন করার পরে সেটা ফাইল করে IVAC সেন্টারে সাবমিট করতে হয়। সাবমিট করার পরে সেখান থেকে একটা VISA Application স্লিপ দেওয়া হয় এবং উক্ত অ্যাপ্লিকেশনে ভিসা দেওয়ার সম্ভাব্য একটা তারিখ দেওয়া থাকে। এবং সেখানে একটি ট্র্যাকিং নাম্বারও দেওয়া থাকে যেটাকে বলা হয় Web file Number. উক্ত নাম্বারটি ব্যবহার করে অনলাইন থেকে ভারতের ভিসা অ্যাপ্লিকেশন ট্রাক করা যায়।

দেখুন পাসপোর্ট নাম্বার দিয়ে বিভিন্ন দেশের ভিসা চেক করার নিয়ম

ভারতের ভিসা চেক

ভারতের ভিসা চেক করার জন্য প্রথমেই এই www.ivacbd.com ওয়েবসাইটে ভিজিট করুন। এরপরে ” ভিসা আবেদন ট্র্যাক ” ওয়েবপেইজে যান। তারপর, ভিসা আবেদন ট্র্যাক অপশনে ক্লিক করে ভিসার আবেদনের ধরন- Regular Visa Application/ Port Endorsement, R.A.P/ P.A.P সিলেক্ট করুন। এবার, আপনার ভিসা অ্যাপ্লিকেশন স্লিপের Web File Number লিখুন। সর্বশেষ, ক্যাপচা কোডটি পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার সকল তথ্য সঠিক থাকলে ভিসার স্ট্যাটাস দেখতে পাবেন।

এই সম্পূর্ণ প্রক্রিয়াটি ছবিসহ ধাপে ধাপে নিচে দেখানো হলো –

ধাপ-১ঃ ভারতের ভিসা চেক সাইটে প্রবেশ

indian visa checking website

ভারতের ভিসা চেক করার জন্য আপনাকে প্রথমে ভারতের ভিসা এপ্লিকেশন সেন্টারের অফিসিয়াল ওয়েবসাইটে- https://www.ivacbd.com প্রবেশ করতে হবে। ভারতের ভিসা সংক্রান্ত সকল ধরনের তথ্য ও সেবা এখান থেকে গ্রহণ করতে পারবেন।

ধাপ-২ঃ ভিসা আবেদন ট্র্যাক বাটনে ক্লিক করুন

ভিসা আবেদন ট্র্যাক
click

ওয়েবসাইটে প্রবেশ করার পর বাম পাশে মেনুবার থেকে “ভিসা আবেদন ট্র্যাক” একটি অপশন দেখতে পাবেন এই অপশনে ক্লিক করুন। তারপর, ‘আপনার আবেদন ট্র্যাকিং জন্য এখানে ক্লিক করুন’ এরকম লেখা দেখতে পাবেন। এই লেখাটিতে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পেজ আসবে।

ধাপ-৩ঃ Regular Visa Application বাটনে ক্লিক করুন

select visa type

এবার “Regular Visa Application” বাটনে ক্লিক করুন। এই বাটনে ক্লিক করার পর আপনাকে নতুন আরেকটি পেজে নিয়ে যাওয়া হবে।

ধাপ-৪ঃ Web File Number পূরণ করুন

input web file number

এখন, আপনার ভিসা অ্যাপ্লিকেশন স্লিপে পাওয়া ‘Web File Number’ প্রথম খালি ঘরটিতে লিখুন। তারপর, Please type below code ঘরে, নিচে দেওয়া ক্যাপচা কোডটি লিখে Submit বাটনে ক্লিক করে দিন।

ধাপ-৫ঃ স্ট্যাটাস চেক করুন

সবকিছু ঠিকঠাক থাকলে নিচে দেখানো ছবিরমত একটি স্লিপ আসবে যেখানে আপনার ভিসার সকল তথ্য দেওয়া থাকবে। এবং ৪ টি স্ট্যাটাস ও থাকবে যেখানে প্রতিটি স্ট্যাটাস সম্পূর্ণ হলে “Done” লেখা দেখাবে।

ভারতের ভিসা চেক

এখানে প্রতিটি লাইন দ্বারা কি বোঝানো হয়েছে তা নিম্নে দেওয়া হলঃ

১ম লাইন (Step 1): অ্যাপ্লিকেশন গ্রহণ করার পর Done দেখায়।
২য় লাইন (Step 2): ভিসা অ্যাপ্লিকেশনটি ভারতীয় হাই কমিশনে পাঠানো হলে Done দেখায়।
৩য় লাইন (Step 3): ভিসা অ্যাপ্লিকেশনটি ডেলিভারি দেওয়ার জন্য প্রস্তুত হলে Done দেখায়।
৪র্থ লাইন (Step 4): আপনার ভিসাটি ডেলিভারি দেওয়া হলে Done দেখায়।

এখানে উল্লেখ্য যে, প্রতিটি স্টেপ সম্পূর্ণ হওয়ার পরই কেবল Done দেখানো হয়। অন্যথায়, ঘরগুলো খালি থাকে।

কেন ভিসা চেক করা প্রয়োজন?

আমরা এক দেশ থেকে যখন অন্য দেশে ভ্রমণ করতে যাই তখন ভিসার প্রয়োজন হয়। তবে কিছু দেশের ভিসা সরাসরি সংগ্রহ করা যায় না। তার জন্য আমাদের তৃতীয় পক্ষ, যেমনঃ ট্রাভেল এজেন্সি অথবা দালালের শরণাপন্ন হতে হয়। তবে এক্ষেত্রে অনেকেই বিভিন্ন সময় ভিসা সংক্রান্ত জালিয়াতির শিকার হয়।

তাই ভিসা হাতে পাওয়ার পর সেটি আসল কিনা তা যাচাই করার জন্য অথবা আপনার চাহিদা সম্পন্ন ভিসা কিনা তা জানার জন্য অনলাইনে ভিসা চেক করার প্রয়োজন হয়। অন্যদিকে,আবেদন করার পর অনেক সময় এজেন্সি থেকে ভিসা দিতে দেরি হয়। এক্ষেত্রে অনলাইনে ভারতের ভিসা চেক ২০২৪ এর মাধ্যমে আপনার ভিসা ডেলিভারির জন্য প্রস্তুত হলে তা জেনে নিতে পারবেন। এবং তা সংগ্রহ করে বাকি কাজগুলো সম্পন্ন করতে পারবেন।

ভারত আমাদের প্রতিবেশী দেশ। শিক্ষা, ভ্রমণ, ব্যবসা অথবা অন্য যেকোন কাজে প্রায় সময়ই আমাদের ভারতে ভ্রমণ করার প্রয়োজন হয়। তাই আমরা ভারত ভ্রমণ করার আগে অবশ্যই ভিসা চেক করে নিব।

আরো দেখুন

শেয়ার করুন

Leave a Comment