ই পাসপোর্ট চেক করার নিয়ম | পাসপোর্ট হয়েছে কিনা চেক

আপনারা যারা উচ্চশিক্ষা, ভ্রমণ, চিকিৎসা অথবা কাজের জন্য অনলাইনে ভিসার জন্য আবেদন করেছেন এবং পাসপোর্টের স্ট্যাটাস সম্পর্কে জানতে চান আজকের ব্লগটি তাদের জন্য। আমরা অনেকেই কিভাবে অনলাইনে পাসপোর্টের অবস্থা যাচাই করতে হয় সে সম্পর্কে জানি না। 

পাসপোর্ট আবেদনের সর্বশেষ অবস্থা জানতে এবং পাসপোর্ট রিনিউ করার জন্য আপনাকে অবশ্যই অনলাইনে  ই পাসপোর্ট  চেক করতে হবে। 

এখন যারা অনলাইনে কিভাবে ই পাসপোর্ট চেক করতে হয় তা জানেন না তাদের সুবিধার জন্য আজকের এই ব্লগটি লিখছি। আজকের এই ব্লগে কিভাবে ই পাসপোর্ট চেক করতে হয় তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পাসপোর্ট হয়েছে কিনা চেক করতে যা যা প্রয়োজন

  • পাসপোর্ট চেক করার জন্য আপনার প্রথমেই প্রয়োজন হবে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ এবং একটি স্মার্ট ফোন বা একটি কম্পিউটার।
  • ই পাসপোর্ট চেক করার জন্য আপনার পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি অথবা অনলাইন রেজিস্ট্রেশন নাম্বার লাগবে। আর পাসপোর্টে থাকা আপনার জন্মতারিখ লাগবে।

ই পাসপোর্ট চেক করার নিয়ম

বর্তমানে আপনি  ঘরে বসে খুব সহজেই ই পাসপোর্ট চেক করতে পারবেন। আপনাকে ই পাসপোর্ট চেক করার ওয়েবসাইটে epassport.gov.bd যেয়ে home page এর চেক স্ট্যাটাস অপশনে অনলাইন রেজিস্ট্রেশন আইডি অথবা পাসপোর্ট অ্যাপ্লিকেশন আইডি এবং ডেট অব বার্থ দিয়ে আপনি ই পাসপোর্ট চেক করতে পারবেন। আর পাসপোর্টের বিভিন্ন ইনফরমেশন জানতে পারবেন।

অনলাইনে ই পাসপোর্ট চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

ধাপ-১ঃ প্রথমে আপনার মোবাইলে বা কম্পিউটেরর নেট কানেকশন ঠিক আছে কিনা তা চেক করে নিবেন। এরপর সার্চবারে যেয়ে www.epassport.gov.bd সার্চ করুন। তাহলে নিচের পেইজের মত একটি ছবি দেখতে পাবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম ১

ধাপ-২ঃ এরপর check status অপশনে ক্লিক করুন । এখন Online Registration ID অথবা Application ID টাইপ করুন এবং date of birth বক্সে জন্মতারিখ দিন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২

ধাপ-৩ঃ সবশেষে I am human লেখা ক্যাপচাটি পূরণ করুন এবং check অপশনে ক্লিক করুন। 

এভাবে আপনি আপনার ই-পাসপোর্ট অনলাইনএ চেক করে নিতে পারবেন। আর আপনার পাসপোর্টের স্ট্যাটাস যাচাই করে আপনার আবেদনের সময় দেওয়া তথ্যগুলো ঠিক আছে কিনা তা জানতে পারবেন।

Online Registration ID ( OID )

অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করলে অথবা পাসপোর্ট রিনিউ করার সময় একটি 13 ডিজিটের ইউনিক আইডি তৈরি হয়। ই-পাসপোর্ট আবেদনের সময় যে ইউনিক আইডি টি তৈরি হয় তাকে Online Registration ID বা OID বলে। তাছাড়া রেজিস্ট্রেশন আইডির শুরুতে OID লেখা থাকে। 

ই-পাসপোর্ট এর আবেদন বা পাসপোর্ট রিনিউ আবেদন সম্পন্ন করলে একটি অ্যাপ্লিকেশন সামারি স্লিপ দেওয়া হয়, যেখানে আবেদনকারীর যাবতীয় তথ্য উল্লেখ করা থাকে। সেই অ্যাপ্লিকেশন সামারিতে এই OID লেখা থাকে।

Passport Application ID

আপনি আপনার অ্যাপ্লিকেশন আইডি  ব্যবহার করেও পাসপোর্ট আবেদনের স্ট্যাটাস চেক করতে পারেন। পাসপোর্ট এর অ্যাপ্লিকেশন আইডি ডেলিভারি স্লিপের উপরেই দেয়া থাকে।

কোন কারনে আপনি যদি আপনার অ্যাপ্লিকেশন আইডি খুঁজে না পান তাহলে সেক্ষেত্রে বাংলাদেশে ই-পাসপোর্ট অফিসের ওয়েবসাইটে লগইন করে আপনার অ্যাপ্লিকেশন আইডি দেখে নিতে পারেন।

E Passport Check by SMS

অনলাইনে কিভাবে ই-পাসপোর্ট চেক করতে হয় আমরা তা জানলাম। এখন কিভাবে SMS এর মাধ্যমে ই- পাসপোর্ট চেক করতে হয় তা নিয়ে জানা যাক। 

SMS দিয়ে পাসপোর্ট স্ট্যাটাস চেক করার জন্য আপনার লাগবে একটি স্মার্ট ফোন, অ্যাপ্লিকেশন এবং জন্ম তারিখ।

SMS দিয়ে পাসপোর্ট চেক 

এসএমএস এর মাধ্যমে ই-পাসপোর্ট চেক করার জন্য আপনাকে প্রথমে আপনার মোবাইল ফোনের এসএমএস অপশনে যেয়ে  START <space> EPP <space> Application-ID টাইপ করুন আর পাঠিয়ে দিন 16445 নাম্বারে।

Reply message এর মাধ্যমে আপনি আপনার পাসপোর্টের যাবতীয় তথ্য, আবেদনের স্ট্যাটাস, আবেদন ঠিক হয়েছে কিনা পাসপোর্ট কবে পাবেন ইত্যাদি।

FAQ’s

১। পাসপোর্ট হাতে পেতে কতদিন সময় লাগে?

উঃ পাসপোর্ট হাতে পেতে ১৫-২১ দিন সময় লাগতে পারে।

২। পাসপোর্ট চেক করতে কি কি লাগে?

উঃ পাসপোর্ট চেক করতে অ্যাপ্লিকেশন আইডি এবং জন্মতারিখ লাগবে।

৩। পাসপোর্ট চেক করার OID কোথায় পাওয়া যায়?

উঃ আপনি অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করলে দেখবেন আবেদনের একটি summary pdf ডাউনলোড করা যায়।  এই pdf এ উপরের দিকে দেখবেন একটি ১৩ ডিজিটের আইডি রয়েছে।এটি মুলত OID বা Online Registration ID.

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment