পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

বাড়িতে নতুন বিদ্যুৎ সংযোগের জন্য অনেকেই নতুন পল্লী বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করে থাকে। আবেদন করার পর আবেদনের অগ্রগতি জানার জন্য পরবর্তীতে  আবার আবেদন অনুসন্ধান করার প্রয়োজন হয়। 

আপনারা যারা নতুন বিদ্যুৎ মিটারের আবেদন অনুসন্ধান করতে চান কিন্তু কিভাবে অনুসন্ধান করতে হয় সেটি জানেন না তাদের জন্য আজকের এই আর্টিকেল। আজকের এই আর্টিকেলে আমি পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম নিয়ে বিস্তারিত বর্ননা করেছি।

এছাড়া আপনার বিদ্যুৎ সংযোগ পেতে বিলম্ব হওয়ার কারণ, সংযোগ পেতে দেরি হলে করনীয় এই বিষয়গুলো সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

নতুন মিটার আবেদন অনুসন্ধান করার জন্য কি কি তথ্য লাগবে?

নতুন বিদ্যুৎ মিটারের আবেদন করার পর এবার আবেদন অনুসন্ধান করার পালা। আবেদনটি ঠিকঠাকমত অগ্রসর হচ্ছে কিনা তা জানার জন্য আমাদের আবেদনটি অনুসন্ধার করে দেখতে হবে।আর আবেদন অনুসন্ধান করার জন্য আমাদের কিছু ইনফরমেশন জানা থাকা লাগবে। নতুন বিদ্যুৎ মিটার আবেদন যাচাই করা জন্য আপনার শুধুমাত্র আবেদনের সময় প্রাপ্ত পিন নাম্বার এবং ট্র্যাকিং নাম্বার লাগবে। এই দুইটি তথ্য দিয়েই আপনি আবেদন অনুসন্ধান করতে পারবেন এবং আবেদনটি কোন পর্যায় রয়েছে সেটি জানতে পারবেন।

পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম

অনলাইনে পল্লী বিদ্যুৎ নতুন মিটার আবেদন অনুসন্ধান করা খুবই সহজ একটি কাজ। আপনি নিজেই ঘরে বসে মোবাইল বা কম্পিউটার দিয়ে কয়েক মিনিটের মধ্যে আবেদন এর সর্বশেষ অবস্থা যাচাই করতে পারবেন। যেই ওয়েবসাইট থেকে আবেদন করেছেন সেই ওয়েবসাইট থেকেই আবেদনের চূড়ান্ত অবস্থা জানতে পারবেন। আপনাদের সুবিধার্থে নিচে নতুন মিটার আবেদন অনুসন্ধান করার নিয়ম আলোচনা করা হলো।

আপনি কেবল দুইটি ধাপ অনুসরণ করেই অনলাইনে নতুন বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান করতে পারেন-

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ

প্রথমে আপনাকে বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকতে হবে। আপনি মোবাইল বা কম্পিউটার এ যেকোন ব্রাউজারে গিয়ে সার্চবারে rebpbs.com লিখে সার্চ করবেন।এরপর প্রথম লিংকটিতে প্রবেশ করবেন। তাহলে নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন। এরপর মেনুবার-এ আবেদন থেকে আবেদনের সর্বশেষ অবস্থা জানুন অপশনে ক্লিক করতে হবে।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান

ধাপ-২ঃ পিন নাম্বার এবং ট্র্যাকিং নাম্বার প্রদান

আবেদনের সর্বশেষ অবস্থায় ক্লিক করার পর আপনাকে আবেদনের পিন নাম্বার এবং ট্র্যাকিং নাম্বার দিতে হবে। আপনি যখন নতুন বিদ্যুৎ মিটারের জন্য আবেদন করেছিলেন তখন আবেদন শেষে একটি পিন নাম্বার এবং ট্র্যাকিং নাম্বার পেয়েছেন। সেই নাম্বারগুলো সাবধানতার সাথে ইনপুট করুন এবং সাবমিট অপশনে ক্লিক করুন।

পল্লী বিদ্যুৎ মিটার আবেদন অনুসন্ধান ২

পিন নাম্বার এবং ট্র্যাকিং নাম্বার ঠিক থাকলে আপনি আপনার আবেদনের অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন। এই পর্যায়ে আপনি আপনার আবেদনের অগ্রগতির ধাপগুলো দেখতে পাবেন। যেই ধাপগুলো সম্পন্ন হয়েছে সেগুলো সবুজ রঙের থাকবে আর যেগুলো সম্পন্ন হয়নি সেগুলো লাল রঙের থাকবে।

তবে নাম্বার ঠিকমত ইনপুট করার পরও যদি আপনার আবেদনের তথ্য না আসে তাহলে বুঝবেন আপনার আবেদনটি এখনো প্রোসেসিং এ আছে। সেক্ষেত্রে আরও কিছুদিন অপেক্ষা করুন।

বিদ্যুৎ সংযোগ পেতে বিলম্ব হওয়ার কারনসমুহ

আপনার আবেদন ফর্মে যদি কোন ভুল ইনফরমেশন দিয়ে থাকেন তাহলে আপনার বিদ্যুৎ সংযোগ পেতে অনেক ঝামেলা হবে। তথ্য পুনরায় সংশোধন করে বিদ্যুৎ অফিসে দৌড়াদৌড়ি করতে হবে।   

আবার অনেক সময় দেখা যায় সব তথ্য ঠিক দেয়ার পরও বিদ্যুৎ সংযোগ পেতে কিছুটা বিলম্ব হয়। চলুন বিলম্ব হওয়ার কারণগুলো জেনে নেয়া যাক,

নিম্নোক্ত কিছু কারণে বিদ্যুৎ সংযোগ পেতে দেরি হতে পারে-

  • আপনি যদি আবেদন ফি ১১৫/- টাকা পরিশোধ না করে শুধু আবেদন ফর্ম ফিল-আপ করে বসে থাকেন সেক্ষেত্রে আপনার আবেদনটি গ্রহণযোগ্য হবে না এবং আপনি বিদ্যুৎ সংযোগ পাবেন না।
  • আবেদন ফর্মে কোন তথ্য প্রদানে ভুল করে থাকলে সেটি পুনরায় চেক করে ঠিক করে নিবেন নাহলে বিদ্যুৎ সংযোগ পেতে অনেক ভোগান্তিতে পরতে হবে। যেকোন ভুল তথ্য পাওয়া গেলে সেই আবেদনটি বিদ্যুৎ অফিস কর্তৃক বাতিল বলে গণ্য হবে।
  • তারপর ফর্মে প্রদত্ত ঠিকানা আর জমির খারিজ/ দলিলের ঠিকানার মধ্যে যদি গরমিল পাওয়া যায় তাহলে আপনার বিদ্যুৎ সংযোগ পেতে বিলম্ব হবে এমনকি আপনার আবেদনটি বাতিলও হতে পারে।

তাই সাবধানতার সাথে ফর্মের সকল তথ্য পূরন করবেন এবং ফর্ম পূরন শেষে সেটি পুনরায় চেক করে নিবেন। যদি কোন ভুলভ্রান্তি থাকে তাহলে সেগুলো ঠিক করে নিবেন।

বিদ্যুৎ সংযোগ পেতে দেরি হলে করনীয়

অনলাইনে বিদ্যুৎ মিটারের আবেদন করে আবেদন সফল হওয়ার পরেও যদি আপনার বিদ্যুৎ সংযোগ না আসে তাহলে সেক্ষেত্রে আপনাকে কিছু পদক্ষেপ গ্রহন করতে হবে। নিম্নে আপনার করনীয় বিষয়গুলো উল্লেখ করা হলো-

  • প্রথমত আপনি আবেদনের সর্বশেষ অবস্থা চেক করে নিবেন। আপনার আবেদনটি সফল হয়েছে কিনা তা যাচাই করবেন।
  •  আপনার আবেদন ফর্মে দেয়া সকল তথ্য যদি ঠিক থাকে এবং তারপরও সংযোগ পেতে দেরি হয় তখন আপনি সরাসরি বিদ্যুৎ অফিসে যেয়ে যোগাযোগ করবেন। কোথায় কি সমস্যা হয়েছে সে ব্যাপারে জেনে নিবেন।
  • অথবা আপনি অনলাইনে যে আবেদনটি করেছেন সেটি ডাউনলোড করে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে বিদ্যুৎ অফিসের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করুন।

FAQs

১। আবেদন করার সময় ভুল তথ্য দিয়ে ফেললে করনীয় কি?

উঃ আপনি যদি অনলাইনে আবেদন করার সময় কোন ভুল তথ্য দিয়ে থাকেন সেক্ষেত্রে আপনার আবেদনটি বাতিল বলে গণ্য হবে। আপনাকে উক্ত ভুল সংশোধন করে পুনরায় আবেদন করতে হবে।

২। নতুন বিদ্যুৎ মিটারের জন্য কিভাবে আবেদন করতে হবে?

উঃ বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির অফিসিয়াল ওয়েবসাইট www.rebpbs.com এ গিয়ে আবেদন করুন অপশনে ক্লিক করলেই আবেদন ফর্ম পেয়ে যাবেন। ফর্মে দেয়া সকল তথ্য যথাযথভাবে পূরন করুন।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment