আলবেনিয়া ভিসা চেক এবং ভিসা খরচ

আপনি কি আলবেনিয়া যাওয়ার জন্য ভিসা করেছেন? অথবা ভিসা করেছেন কিন্তু ভিসা হয়েছে কিনা চেক করবেন কিভাবে তা ভাবছেন? তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টে আজকে আপনি জানতে পারবেন যে কিভাবে ঘরে বসে খুব সহজেই আলবেনিয়া ভিসা চেক করা যায়।

বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে ৫ থেকে ৬ হাজার মানুষ আলবেনিয়া যান কাজের উদ্দেশ্যে। ইতালির পাশেই এই দেশ অবস্থিত। ইউরোপের ২৫তম সর্বোচ্চ জনপ্রিয় ভ্রমণ স্থান এটি। এখানে প্রতি বছর বিভিন্ন দেশ থেকে প্রায় ৩৮ লক্ষ মানুষ ভ্রমণ করেন।

এখন আমরা এই পোস্টে যে ধরনের আলবেনিয়া ভিসা রয়েছে এবং আলবেনিয়া ভিসা মূলত বছরের যে মাসে ছাড়া হয় তাও জানিয়ে দিব। তার পূর্বে আপনি যদি জানতে চান যে কোন দেশের ভিসা কিভাবে চেক করতে হয় তাহলে আপনি আমাদের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক নামক পেজটি পড়ে দেখতে পারেন। কারণ এখানে বিভিন্ন দেশ যেমনঃ ইতালি, সৌদি আরব, কাতার, ওমান, বাহরাইন এবং দুবাই সহ বিভিন্ন দেশের ভিসা কিভাবে চেক করতে হয় তা দেওয়া আছে।

তাছাড়া আপনি যদি দালাল দিয়ে ভিসা করে থাকেন তাহলে অবশ্যই আলবেনিয়া যাওয়ার পূর্বে আপনার ভিসা ঠিক আছে কিনা চেক করে নিবেন। কারণ দালালরা আপনাকে কাজের ভিসা দিবে বলে টুরিস্ট ভিসা ধরিয়ে দিতে পারে। যদি আপনি এ ব্যাপারে সতর্ক না থাকেন তাহলে টাকা এবং সময় উভয় দিক থেকেই ক্ষতির মুখে পড়তে পারেন।

আলবেনিয়া ভিসা চেক

আলবেনিয়া ভিসা চেক করার জন্য প্রথমেই আপনার পছন্দমত যেকোন একটি ব্রাউজারে গিয়ে নিচে দেওয়া লিংকটি ওপেন করুন।

https://e-visa.al/track

  • এই লিংকটিতে প্রবেশ করার সাথে সাথেই নিচে দেওয়া ছবির মত একটি পেজ আপনার স্ক্রিনে আসবে।

আলবেনিয়া ভিসা চেক

  • এখানে ভিসা আবেদন করার পর আপনাকে যে রিসিপ্টটি দেওয়া হয়েছে সেখানে একটি Tracking number রয়েছে। এই Tracking number টি আপনাকে নিচে দেখানো বক্সে টাইপ করতে হবে।

আলবেনিয়া ভিসা চেক ২

  • এখন আপনাকে Track বাটনটিতে ক্লিক করতে হবে।

আলবেনিয়া ভিসা চেক ৩

  • ক্লিক করার সাথে সাথেই নতুন করে পেজটি লোড নিবে এবং লোড নেওয়ার পর আপনি আপনার ভিসার যাবতীয় তথ্য এখানে দেখতে পাবেন।

আলবেনিয়া ভিসা প্রতারণা থেকে বাঁচার উপায়

যেহেতু আলবেনিয়া ভিসার ডিমান্ড এখন দিন দিন বেঁড়েই চলেছে, তাই অসাধু কিছু দালালচক্র আপনাকে আলবেনিয়া ভিসা করে দিবে বলে টাকা নিতে পারে এবং টাকা নিয়ে তারা আপনাকে জাল ভিসা ধরিয়ে দিতে পারে। তাই ভিসা পাওয়ার পর অথবা এপ্লিকেশন করার পর অবশ্যই আপনি আপনার ভিসা রিলেটেড সকল তথ্য অনলাইনে যাচাই করে নিবেন।

আলবেনিয়া যাওয়ার কি কি ভিসা রয়েছে?

আলবেনিয়া মূলত ৩ ধরনের ভিসা দিয়ে থাকে এবং এর মধ্যে আপনাকে যেকোন একটি বেঁছে নিতে হবে। আপনি যে উদ্দেশ্যে যেতে ইচ্ছুক অবশ্যই সে ভিসার জন্যই আপনি এপ্লিকেশন করবেন।

  • Type “A” – ট্রানজিট ভিসা (আলবেনিয়া হয়ে অন্য দেশে যাওয়ার জন্য)
  • Type “C” – টুরিস্ট ভিসা, অফিসিয়াল ভিজিট ভিসা, মেডিক্যাল ভিসা অথবা বিজনেস ভিসা (৯০ থেকে ১৮০ দিন থাকার জন্য)
  • Type “D” – ওয়ার্ক ভিসা অথবা Student ভিসা (কাজের জন্য অথবা পড়ালেখা করতে যাওয়ার জন্য)

আপনি যদি কাজের জন্য আলবেনিয়া যেতে চান তাহলে অবশ্যই আপনাকে Type “D” ভিসা নিতে হবে।

আলবেনিয়া ভিসা করতে কত টাকা লাগে?

আপনি যদি কাজের জন্য আলবেনিয়া ভিসা করতে চান তাহলে আপনার মোট ৪ থেকে ৫ লক্ষ টাকা খরচ লাগতে পারে।

আর যদি আপনি সরকারিভাবে যেতে চান তাহলে যেকোন কাজের উপর আপনার দক্ষতার সনদ দেখিয়ে খুব সহজেই ১ থেকে ২ লক্ষ টাকার মধ্যে ভিসা করতে পারবেন।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment