কাতার ভিসা চেক | Qatar Visa Check

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার নিয়ম

আপনি কি কাতার যাওয়ার জন্য ভিসা সংগ্রহ করেছেন? কিংবা আবেদন করেছেন? তাহলে আমাদের এই আর্টিকেলে জেনে নিন পাসপোর্ট নাম্বার দিয়ে কিভাবে কাতার ভিসা চেক করা যায়।

Qatar Visa Check 2024

অনলাইনে এখন প্রায় সব দেশের ভিসা চেক করা যায়। তাই যেকোন দেশের ভিসা সংগ্রহ করার পরই জালিয়াতি থেকে বাঁচতে তা অনলাইনে চেক করা উচিত। ভিসা যাচাই করার অবশ্যই প্রয়োজন আছে। অনেকে জানেন না কিভাবে ভিসা চেক করতে হয়। এতে দেখা যায়, এই সামান্য কাজের জন্য তাদেরকে অনেক সময় নষ্ট করতে হয় এবং হয়রানি হতে হয়। এ কারণে প্রতারণা থেকে বাঁচতে অবশ্যই বিদেশ ভ্রমণের আগে অনলাইনে ভিসা যাচাই করে নিশ্চিত হোন আপনি সঠিক ভিসা পেয়েছেন কিনা।

বর্তমানে ঘরে বসে কারও সহায়তা ছাড়াই নিজ মোবাইল অথবা কম্পিউটার থেকে কয়েক মিনিটের মধ্যেই অনলাইনে ভিসা চেক করা যায়।

এছাড়াও ভিসার জন্য আবেদন করলে তার বর্তমান স্ট্যাটাস জানতেও ভিসা ট্র্যাক করা প্রয়োজন। আপনি যদি কাতার ভিসার জন্য আবেদন করে থাকেন তাহলে বিস্তারিত জানুন আমাদের এই আর্টিকেলে। দেখুন কিভাবে অনলাইনে শুধুমাত্র ভিসা অথবা পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক (Qatar VISA Check Online) করা যায়।

বিভিন্ন দেশের ভিসা চেক করুন

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতার ভিসা চেক করার জন্য প্রথমে ভিজিট করতে হবে portal.moi.gov.qa ওয়েবসাইট। তারপর পাসপোর্ট নাম্বার বা ভিসা নাম্বার উল্লেখ করে সার্চ করলেই কাতার ভিসার স্ট্যাটাস চেক করতে পারবেন।

পুরো প্রক্রিয়াটি ধাপে ধাপে ছবিসহ নিচে দেখানো হলঃ

ধাপ ১ঃ কাতার ভিসা চেক ওয়েবসাইটে প্রবেশ

কাতার ভিসা চেক করার জন্য প্রথমেই আপনাকে https://portal.moi.gov.qa/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশ করার সাথে সাথেই ওয়েবসাইটের হোমপেজটি আপনার সামনে ওপেন হবে, ইন্টারনেট স্পিডের কারণে লোড নিতে একটু সময় লাগতে পারে।

যদি ওয়েবসাইটটি আরবি ভাষায় থাকে তাহলে নিচে অ্যারো চিহ্ন দিয়ে দেখানো English বাটনটিতে ক্লিক করুন তাহলে সব লেখা ইংরেজিতে দেখতে পাবেন, ফলে পরবর্তি ধাপগুলো আমাদের সাথে মিলিয়ে আপনার বুঝতে সুবিধা হবে।

কাতার ভিসা চেক - ধাপ ১

ধাপ ২ঃ Inquiries বাটনে ক্লিক করুন

Inquiries বাটনটিতে ক্লিক করুন, নিচে ছবিতে দেখানো হয়েছে বাটনটি ওয়েব পেজের কোথায় আছে।

কাতার ভিসা চেক - ধাপ ২

ধাপ ৩ঃ Visa Services বাটনে ক্লিক করুন

বাম পাশে Visa Services অপশনটি সিলেক্ট করুন, ছবিতে দেখানো হয়েছে অপশনটি কোথায়।

কাতার ভিসা চেক - ধাপ ৩

ধাপ ৪ঃ Visa Inquiry and Printing অপশন সিলেক্ট করুন

এখন নিচে দেখানো ছবি অনুযায়ী Visa Inquiry and Printing অপশনটি সিলেক্ট করুন।

কাতার ভিসা চেক - ধাপ ৪

ধাপ ৫ঃ Passport Number সিলেক্ট করুন

এখন Passport Number সিলেক্ট করুন।

কাতার ভিসা চেক - ধাপ ৫ ১

ধাপ ৬ঃ Nationality সিলেক্ট করুন এবং Captcha পূরণ করুন

Nationality – Bangladesh সিলেক্ট করুন এবং সাবধানতার সাথে Captcha পূরণ করুন। এরপর সাবমিট বাটনে ক্লিক করুন। 1, 2, 3, 4 দিয়ে প্রত্যেকটি স্টেপ দেখানো হয়েছে।

কাতার ভিসা চেক - ধাপ ৫

ধাপ ৭ঃ কাতার ভিসা স্ট্যাটাস চেক করুন

উপরের সব কিছু ঠিকঠাক থাকলে নিচে দেখানো ছবির মত আপনিও একটি নতুন প্যানেল দেখতে পাবেন। এখানে আপনার ভিসার যাবতীয় তথ্য থাকবে। যেমন ধরুন, এখানে আপনার ভিসার ধরণ (Visa Type), ভিসার উদ্দেশ্য (Purpose of Visa) ও কোম্পানীর নাম (Sponsor Name) ইত্যাদি থাকবে।

কাতার ভিসা চেক - ধাপ ৭

Sponsor Name সাধারণত আরবীতে লেখা থাকবে। আপনি চাইলে এই লেখাটি কপি করে Google Translator থেকে English এ অনুবাদ করে নিতে পারবেন।

অনলাইনে ভিসা চেক করার সময় কিছু দিকে অবশ্যই খেয়াল রাখবেন। যেমনঃ ক্যাপচা পূরণ করার সময় অবশ্যই সঠিক ক্যাপচা কোড দিয়ে ডানপাশের খালিঘর পূরণ করতে হবে। পাসপোর্ট নাম্বার লেখার সময় শুরুতে যে ইংরেজি বর্ণগুলো থাকে তা অবশ্যই আপনাকে লিখতে হবে।

উপরোক্ত নিয়মগুলো ঠিকভাবে অনুসরণ করলে খুব সহজেই ঘরে বসে আপনি নিজেই অনলাইনে কাতার ভিসা চেক করতে পারবেন।

ভিসা নাম্বার দিয়ে কাতার ভিসা চেক

পাসপোর্ট নাম্বার আর ভিসা নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম একই শুধুমাত্র ধাপ ৪ এ Passport Number সিলেক্ট করার পরিবর্তে Visa Number সিলেক্ট করতে হবে। তারপরেও প্রক্রিয়াটি ধাপে ধাপে ছবিসহ দেখানো হলঃ

উপরে দেখানো ধাপ ৪ পর্যন্ত সম্পন্ন করুন তারপর নিচের ধাপগুলো অনুসরণ করুন

ধাপ ৫ঃ Visa Number সিলেক্ট করুন

এখন Visa Number সিলেক্ট করুন।

কাতার ভিসা চেক - ধাপ ৬ ১

ধাপ ৬ঃ Nationality সিলেক্ট করুন এবং Captcha পূরণ করুন

Nationality – Bangladesh সিলেক্ট করুন এবং সাবধানতার সাথে Captcha পূরণ করুন। এরপর সাবমিট বাটনে ক্লিক করুন। 1, 2, 3, 4 দিয়ে প্রত্যেকটি স্টেপ দেখানো হয়েছে।

কাতার ভিসা চেক - ধাপ ৬

ধাপ ৭ঃ কাতার ভিসা স্ট্যাটাস চেক করুন

উপরের সব কিছু ঠিকঠাক থাকলে নিচে দেখানো ছবির মত আপনিও একটি নতুন প্যানেল দেখতে পাবেন। এখানে আপনার ভিসার যাবতীয় তথ্য থাকবে। ফলে আপনি নিশ্চিত হতে পারবেন যে সব কিছু ঠিক আছে কিনা।

কাতার ভিসা চেক - ধাপ ৭

কেন কাতার ভিসা চেক করতে হয়?

যে কোন ধরনের প্রতারণা থেকে বাঁচার জন্য কাতার ভিসা চেক করতে হয়। আপনি যে ভিসা নিয়ে কাতার যাচ্ছেন তা ঠিকঠাক আছে কিনা তা দেখার জন্য অথবা আপনার ভিসা বর্তমানে কি অবস্থায় আছে তা জানার জন্যও কাতার ভিসা চেক করতে হয়।

কাতার ভিসা স্ট্যাটাসে Under Outside Process এর মানে কি?

কাতার ভিসা চেক - Under Outside Process

নিচে দেখানো ছবির মত অনেকেরই Under Outside Process লেখাটি আসে ভিসা চেক করার সময়। এটার কারণ হল আপনার মেডিকেল রিপোর্টটি QVC (Qatar Visa Center) দ্বারা এখনো অ্যাপ্রুভ হয়নি। অর্থাৎ আপনার মেডিকেল রিপোর্টটি এখনো প্রক্রিয়াধীন। আপনার মেডিকেল রিপোর্টটি চেক করা শেষ হওয়ার সাথে সাথেই Status পরিবর্তন করে দিবে। তখন আর এই লেখাটি আসবে না এবং অ্যাপ্রুভ করলে আপনি আপনার ভিসার সকল তথ্য তখন দেখতে পাবেন ঠিক উপরের ধাপ ৬ ছবির মত।

কাতার ভিসা সম্পর্কিত প্রশ্নোত্তর (FAQ)

কাতার ভিসা চেক করার লিংক কোনটি?

https://portal.moi.gov.qa/ এটি হল কাতার ভিসা চেক করার লিংক।

কাতার ভিসা ঠিক আছে কিনা কিভাবে বুঝবো?

যদি আপনার ভিসা অ্যাপ্রুভ হয় তাহলে আপনার ভিসার সকল তথ্য দেখতে পাবেন এবং যে ক্যাটাগরিতে ভিসা এপ্লাই করেছেন ঐ ক্যাটাগরি শো করবে। অন্যথায় আপনার ভিসার তথ্য দেখতে পাবেন না। অথবা দেখাবে যে আপনার ভিসা অ্যাপ্রুভ করা হয়নি।

কাতার ভিসা চেক করতে কি কি লাগে?

শুধু পাসপোর্ট নাম্বার অথবা ভিসা নাম্বার, একটি ব্রাউজার এবং ইন্টারনেট।

কাতার ভিসা চেক করার জন্য ভিসা নাম্বার কোথায় পাবো?

ভিসা আবেদনের সময় প্রাপ্ত ইনভয়েস থেকে একটি ভিসা নাম্বার পাবেন। সেই ভিসা নাম্বারটি ব্যবহার করে কাতার ভিসা চেক করতে পারবেন।

দেখুন

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment