রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক

রোমানিয়া ইউরোপের একটি দেশ। দেশটি অর্থনৈতিক দিক থেকে অনেক স্বচ্ছল এবং বেকারত্বের হার তুলনামূলক কম।  বর্তমানে অনেক বাংলাদেশি নাগরিক কাজের জন্য রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করে থাকেন।

ভিসা আবেদন করার পর ভিসা আবেদন যাচাই করার প্রয়োজন হয়। আপনার ভিসা অনুমোদন হয়েছে কিনা তা জানার জন্য মূলত ভিসা চেক করা লাগে। অনেকে রোমানিয়া ভিসা চেক করার সঠিক পদ্ধতিটি নাও জেনে থাকতে পারেন। 

তাই আজকের আর্টকেলে আমি রোমানিয়া ভিসা চেক করা নিয়ে বিস্তারিত জানাবো। আপনারা কীভাবে অনলাইন থেকে রোমানিয়ার ওয়ার্ক পারমিট ভিসা চেক করবেন, ভিসা চেক করতে কি কি তথ্য লাগে, পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক ইত্যাদি বিস্তারিত আলোচনা করব।

রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা চেক করতে কি কি প্রয়োজন?

রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা চেক করার জন্য আপনার কিছু ডকুমেন্টস লাগবে। একটি মোবাইল বা কম্পিউটার এবং নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগের পাশাপাশি কিছু তথ্য লাগবে। অনলাইনে ভিসা চেক করার জন্য আপনার নিম্নের তথ্যগুলো জানতে হবে।

  • একটি ভ্যালিড পাসপোর্ট নাম্বার
  • আপনার ভিসা আবেদনের ডেলিভারি স্লিপ

উপরে উল্লেখিত তথ্যগুলো জানা থাকলেই আপনি অনলাইনে কয়েক মিনিটের মধ্যে নিজের ভিসা আবেদন চেক করতে পারবেন।

রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক করার নিয়ম

এখন ইন্টারনেটের যুগে আপনি যেকোন দেশের ভিসা চেক ঘরে বসে খুব সহজে অনলাইনে করে ফেলতে পারবেন। রোমানিয়ার ভিসা চেক করা আরো সহজ। প্রথমত আপনাকে এই romanian-companies ওয়েবসাইটে যেতে হবে। তারপর সার্চ অপশনে আপনি যেই কোম্পানিতে কাজের জন্য যাচ্ছেন সেই কোম্পানির নাম অথবা fiscal code লিখে সার্চ করুন। অতঃপর কোম্পানির নামে ক্লিক করলে আপনি কোম্পানির তথ্য দেখতে পাবেন। সেখানে কোম্পানির দেওয়া নাম্বারে যোগাযোগ করে আপনার ভিসা অ্যাপ্রুভ হয়েছে কিনা তা জানতে পারবেন। 

নিম্নে রোমানিয়া ওয়ার্ক পারমিট  ভিসা চেক এর নিয়ম ছবিসহ বিস্তারিত আলোচনা করা হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইটে প্রবেশ

আপনি আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ব্রাউজারে গিয়ে সার্চবারে romanian-companies.eu লিখে সার্চ করবেন। অথবা এই লিংকে- https://www.romanian-companies.eu/  প্রবেশ করুন সরাসরি। তখন নিচের ছবির মত একটি পেইজ প্রদর্শিত হবে।

রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক করার ওয়েবসাইট

ধাপ-২ঃ কোম্পানির নাম বা fiscal code প্রদান

এখন search a company লেখা বক্সে আপনি যেই কোম্পানিতে কাজ করার জন্য যাচ্ছেন সেটির নাম বা fiscal code প্রদান করুন । তাহলে আপনি আপনার কোম্পানির তথ্য দেখতে পাবেন।

রোমানিয়া ওয়ার্ক পারমিট চেক

স্ক্রল করে পেইজের নিচে গেলে দেখবেন কোম্পানির ফোন নাম্বার, অ্যাড্রেস অন্যান্য তথ্য দেওয়া আছে। প্রদত্ত নাম্বারে কল দিয়ে যোগাযোগ করে দেখবেন আপনার ভিসা অনুমোদন হয়েছে কিনা।

এভাবে আপনি ২ থেকে ৩ মিনিটের মধ্যে ওয়ার্ক পারমিট ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে রোমানিয়া ভিসা চেক

রোমানিয়া ভিসা চেক করার আরেকটি ওয়েবসাইট হল eviza mae ro। এই ওয়েবসাইটে আপনারা নিজের পাসপোর্ট নাম্বার এবং ভিসা স্টিকার নাম্বার দিয়ে ভিসা স্ট্যাটাস চেক করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে রোমানিয়া ভিসা চেক করার নিয়ম বিস্তারিত নিচে উল্লেখ করা হলোঃ

ধাপ-১ঃ ওয়েবসাইট প্রবেশ

আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউজার থেকে প্রথমে এই-eviza.mae.ro/CheckVisaSticker ওয়েবসাইটে প্রবেশ করুন। তাহলে নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন।

রোমানিয়া ভিসা চেক

ধাপ-২ঃ তথ্য পূরণ করা

ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনাকে ভিসা স্টিকার নাম্বার এবং পাসপোর্ট নাম্বার দিতে হবে। Visa sticker number ( এটি ৯ ডিজিটের একটি নাম্বার ) আপনার ভিসা আবেদন ফর্মে পেয়ে যাবেন। প্রথম বক্সে স্টিকার নাম্বার দিতে হবে এবং দ্বিতীয় বক্সে আপনার পাসপোর্ট অনুযায়ী পাসপোর্টের নাম্বার দিতে হবে। তারপর Check your visa sticker অপশনে ক্লিক করবেন। 

তাহলেই আপনি আপনার ছবিসহ ভিসার তথ্য দেখতে পাবেন। আর আপনার ভিসা আবেদনের অবস্থা সম্পর্কেও জানতে পারবেন। প্রতারণার হাত থেকে বাঁচাতে বর্তমানে রোমানিয়া সরকার visa sticker এর মাধ্যমে প্রবাসীদের নিজেদের ভিসা চেক করার জন্য অনলাইনে এই নতুন সিস্টেম চালু করেছেন। 

এই ওয়েবসাইটে ভিসা চেক করার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ভিসাটি আসল নাকি জাল। এভাবে খুব সহজে ঘরে বসে আপনি নিজের ভিসা আবেদন চেক করতে পারবেন।

রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা কি

কাজের জন্য যে ভিসা আবেদন করা হয় সেটি হচ্ছে ওয়ার্ক পারমিট ভিসা। বাংলাদেশ থেকে প্রতিবছর অনেক মানুষ কাজের জন্য রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসার আবেদন করে থাকে। 

আপনি যদি কোন কোম্পানিতে জব করার জন্য যেতে চান বা শ্রমিক হিসেবে অন্য যেকোন কাজের জন্য যেতে চান তাহলে আপনাকে কাজের ভিসাতে যেতে হবে। আমাদের দেশের অর্থনীতিতে প্রবাসী শ্রমিকদের অনেক বড় অবদান রয়েছে। 

তবে রোমানিয়ার ওয়ার্ক পারমিট ভিসা পাওয়া এখন বেশ কঠিন হয়ে গিয়েছে। কয়েক বছর আগে রোমানিয়ার ভিসা পেতে সময় লাগতে ৩ থেকে ৪ সপ্তাহ আর এখন ৩ থেকে ৪ মাস পর্যন্ত সময় লেগে যায়। আবার কোন কোন ক্ষেত্রে অনেকের ভিসা অনুমোদন বাতিলও হয়ে যায়।

ভিসা চেক করা কেন প্রয়োজন?

আপনি যেই দেশের ভিসার জন্যই আবেদন করুন না কেন ভিসা আবেদন চেক করা একটি গুরত্বপূর্ণ কাজ। আপনি কোন একটি দেশে যাওয়ার অনুমোদন পেয়েছেন কিনা তা এই ভিসা চেক করার মাধ্যমেই জানা যায়। 

ঠিক তেমনি আপনি রোমানিয়া যাওয়ার জন্য ভিসা আবেদন করার পর সেই দেশ আপনার ভিসা আবেদন গ্রহণ করেছে কিনা তা জানার জন্য ভিসা চেক করা প্রয়োজন।

 অনেক সময় ভিসা অনুমোদন পেতে অনেক সময় লেগে যায় আবার অনেক সময় অনেকে ভিসার অনুমোদন-ই পায় না। এসব বিষয় বিবেচনায় ভিসা চেক করা প্রয়োজন।

FAQs

১।রোমানিয়া যেতে কতদিন সময় লাগে?

উঃ ভিসার ধরণ অনুযায়ী ভিসা পেতে সময় কম-বেশি লাগতে পারে। ওয়ার্ক পারমিট ভিসার ক্ষেত্রে ভিসা পেতে প্রায় ৩/৪ মাস সময় লাগতে পারে। ভিসা পেয়ে গেলে ২/১ সপ্তাহের মধ্যেই আপনি রোমানিয়া চলে যেতে পারবেন।

২। রোমানিয়া ওয়ার্ক পারমিট ভিসা পেতে কতদিন লাগে?

উঃ আপনার ডকুমেন্টস সবকিছু ঠিক থাকলে ২-৩ মাসের মধ্যেই ভিসা পেয়ে যাবেন। আর এই সময়ের মাঝে আপনি আপনার ভিসা আবেদন ও যাচাই করে দেখতে পারবেন। 

৩। রোমানিয়া কাজের ভিসা পেতে কত টাকা লাগে?

উঃ আপনি যদি সরকারিভাবে রোমানিয়া যান তাহলে আপনার খরচ পড়বে প্রায় ৫ থেকে ৬ লক্ষ টাকা। আর বেসরকারিভাবে কোন এজেন্সির মাধ্যমে গেলে খরচ পড়বে প্রায় ৭ থেকে ৯ লক্ষ টাকা।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment