সৌদি ভিসা চেক

সৌদি ভিসা চেক করার জন্য এখন পাসপোর্ট নাম্বারই যথেষ্ট। তাই আমরা এই আর্টিকেলে নতুন এবং সহজ নিয়মে কিভাবে সৌদি ভিসা চেক করা যায় পাসপোর্ট নাম্বার দিয়ে তা দেখবো। কিন্তু তার আগে আপনাকে ধৈর্য্য সহকারে স্টেপ বাই স্টেপ পুরো আর্টিকেলটি পড়তে হবে এবং তার সাথে সাথে যে ছবি গুলো দেওয়া আছে তা ভালোভাবে খেয়াল করতে হবে।

তাছাড়া এজেন্সির মাধ্যমে আপনি যদি সৌদি ভিসা সংগ্রহ করে থাকেন তাহলে ভিসার সত্যতা ও স্ট্যাটাস চেক করার প্রয়োজন হয়। কারণ ভিসা আবেদনের বর্তমান অবস্থা ও ভিসা চেক না করলে জালিয়াতির শিকার হতে পারেন। তাহলে চলুন সৌদি ভিসা চেক করার ধাপ গুলো দেখে নেওয়া যাক।

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে সৌদি আরবের ভিসা চেক করার জন্য প্রথমেই আপনাকে এই https://visa.mofa.gov.sa/VisaPerson/GetApplicantData ওয়েবসাইটে যেতে হবে।

তারপর আপনাকে এই পেজে একে একে Passport Number, Nationality, Visa Type এবং Visa Issuing Authority সিলেক্ট করতে হবে। তারপর Captcha পূরণ করে Search বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে যে পেজে নিয়ে যাবে সেখানে আপনি আপনার ভিসা সংক্রান্ত যাবতীয় তথ্য দেখতে পারবেন। এই সম্পূর্ণ কাজ নিচে ধাপে ধাপে ছবিসহ দেখানো হয়েছে।

ধাপ-১ঃ সৌদি ভিসা চেক করার ওয়েবসাইটে প্রবেশ করুন

Saudi Visa Check – MOFA এই লিংকে ক্লিক করে সৌদি ভিসা চেক করার ওয়েবসাইটে প্রবেশ করুন। প্রবেশ করার পর নিচে দেখানো ছবির মত একটি পেজ আপনার সামনে আসবে। যদি সব লেখা আরবিতে থাকে তাহলে ছবিতে এরো চিহ্ন দিয়ে দেখানো E বাটনে ক্লিক করুন। দেখবেন ক্লিক করার সাথে সাথেই পেজটি ইংলিশ ভাষায় রুপান্তরিত হয়ে গেছে।

সৌদি ভিসা চেক - ধাপ ১

ধাপ-২ঃ পাসপোর্ট নাম্বার দিন ও অন্যান্য তথ্য সিলেক্ট করুন

এখন, Find Applicant Data এই বক্সে থাকা প্রত্যেকটি ঘর পূরণ করুন।

সৌদি ভিসা চেক - ধাপ ২
সৌদি ভিসা চেক - ধাপ ৫
সৌদি ভিসা চেক - ধাপ ৪
সৌদি ভিসা চেক - ধাপ ৫

  1. Passport Number ঘরে আপনার পাসপোর্ট নাম্বারটি দিন।
  2. Current Nationality ঘরে আপনার জাতীয়তা সিলেক্ট করুন। উদাহরণস্বরূপ এই ক্ষেত্রে বাংলাদেশ
  3. Visa Type ঘরে আপনার ভিসা কি ধরনের তা সিলেক্ট করুন। এটি Work, Hajj, Umrah অথবা অন্য যেকোন ক্যাটাগরির হতে পারে। এখানে উদাহরণস্বরূপ Work সিলেক্ট করা হয়েছে।
  4. Visa Issuing Authority ঘরে Dhaka সিলেক্ট করুন।
  5. Image Code ঘরে যে ছবিটি পাশে দেওয়া আছে তাতে যা লেখা থাকবে তা হুবুহু লেখে দিবেন।
  6. উপরে সবগুলো ঘর সঠিকভাবে পূরণ করার পর Search বাটনে ক্লিক করুন।

ধাপ-৩ঃ ভিসার তথ্য চেক করুন

ভিসার সকল তথ্য সঠিকভাবে দিয়ে থাকলে আপনি আপনার নামসহ ভিসার যাবতীয় তথ্য এই পেজে দেখতে পাবেন। এখানে আপনার সৌদি ভিসার Visa Number, Application Number, Visa Sponsor সহ আপনার নাম, বয়স, জন্মতারিখ, জন্মসাল ইত্যাদি সব দেখতে পাবেন। সব কিছু ঠিকঠাক আছে কিনা তা ভালোভাবে দেখে নিবেন।

সৌদি ভিসা চেক - ধাপ ৬
সৌদি ভিসা চেক - ধাপ ৭

এই উপরে দেখানো পদ্ধতিগুলো ভালোভাবে অনুসরণ করে আপনি খুব সহজেই আপনার সৌদি ভিসা চেক করতে পারবেন।

সৌদি ভিসা বাংলায় অনুবাদ করার পদ্ধতি

সৌদি ভিসায় সাধারণত Sponsor কোম্পানী এবং পেশা আরবিতে দেওয়া থাকে। তাই আসুন সৌদি ভিসা চেক করার পর জেনে নেই কিভাবে আপনি আপনার Sponsor কোম্পানীর নাম এবং পেশা বাংলায় দেখতে পাবেন। এই ক্ষেত্রে আমরা Google Search Engine ব্যবহার করে Google Translate এর সাহায্য নিব।

প্রথমে নিচে ছবিতে দেখানো জায়গাটি যেখানে আরবি লেখা, এটি কপি করুন

সৌদি ভিসা চেক - ধাপ ৮

এবার Google এর ওয়েবপেজ থেকে “Google Translate” লিখে সার্চ করুন। তারপর নিচে ছবিতে দেখানো জায়গাটিতে কপি করা লেখাগুলো পেস্ট করে দিন। তাহলেই Sponsor Company-র নাম বাংলায় দেখতে পাবেন। ঠিক একই কাজ পেশা দেখার জন্যও প্রযোজ্য।

সৌদি ভিসা চেক - ধাপ ৯

ভিসা নাম্বার দিয়ে সৌদি ভিসা চেক করার নিয়ম

আপনি চাইলে ভিসা নাম্বার দিয়ে অথবা Application নাম্বার দিয়ে চাইলেও ভিসা চেক করতে পারেন। এ ক্ষেত্রে আপনাকে এই https://visa.mofa.gov.sa/ লিংকে প্রবেশ করতে হবে। প্রবেশ করার সাথে সাথেই নিচে দেখানো ৪ টি ঘর দেখতে পাবেন।

সৌদি ভিসা চেক - ধাপ ১০

এখন নিচে ছবিতে দেখানো পদ্ধতি অনুযায়ী ১ম ঘরে ক্লিক করে Visa Application Number সিলেক্ট করতে হবে।

সৌদি ভিসা চেক - ধাপ ১১

  • এখন প্রথমে Application Number ঘরে আপনার অ্যাপ্লিকেশন নাম্বার দিন।
  • Passport Number ঘরে আপনার পাসপোর্ট নাম্বারটি দিন।
  • এবার Captcha পূরণ করুন।
  • Search বাটনে ক্লিক করুন।

ক্লিক করার সাথে সাথেই আপনার সৌদি ভিসার যাবতীয় তথ্য সব দেখতে পাবেন একটি নতুন পেজে। এভাবে এপ্লিকেশন নাম্বার দিয়েও সৌদি ভিসা চেক করা যায়।

সৌদি ভিসা চেক করা নিয়ে প্রশ্ন উত্তর

অনলাইনে সৌদি ভিসা চেক করবো কিভাবে?

প্রথমে আপনাকে এই Saudi Visa Check – MOFA ওয়েবসাইটে যেতে হবে। তারপর আপনাকে এই পেজে একে একে Passport Number, Nationality, Visa Type এবং Visa Issuing Authority সিলেক্ট করতে হবে। তারপর Captcha পূরণ করে Search বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনাকে যে পেজে নিয়ে যাবে সেখানে আপনি আপনার ভিসা সংক্রান্ত যাবতীয় তথ্য দেখতে পারবেন।

Sponsor কোম্পানী ও পেশা দেখবো কিভাবে?

ভিসা চেক করার পেজে ‍Sponsor Name এবং Occupation এ দুটি অপশন দেখতে পাবেন। প্রথম এই আরবি লেখাটুকু কপি করবেন তারপর Google Translator ওপেন করে সেখানে লেখাটুকু পেস্ট করবেন। এবং এর মাধ্যমে আপনি বাংলায় জানতে পারবেন আপনার কোম্পানী এবং পেশা সম্পর্কে।

আরও অন্যান্য দেশের ভিসা চেক করার পদ্ধতি দেখতে এই ভিসা চেক লিংকে ক্লিক করুন।

আরও দেখুন

শেয়ার করুন

Leave a Comment