সার্বিয়া ওয়ার্ক পারমিট ভিসা

সার্বিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের একটি উন্নত দেশ। বর্তমানে দেশটি বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের শ্রমিক হিসেবে নিয়োগ দিচ্ছে। বর্তমানে অনেকে সার্বিয়া ওয়ার্ক পারমিট ভিসা আবেদন করছে। সার্বিয়াতে উচ্চ বেতন পরিসর, সুন্দর জীবনাপনের জন্য অনেকেই এখন সার্বিয়া যেতে আগ্রহ প্রকাশ করছে।

কিন্তু বাংলাদেশে সার্বিয়ার দূতাবাস নেই। ভিসা আবেদন করা থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম ভারতের দিল্লীতে অবস্থিত সার্বিয়ার দূতাবাসে গিয়ে সম্পন্ন করতে হবে। ভিসা আবেদন করার আগে ভিসা করার জন্য কি কি কাগজপত্র লাগবে, আবেদন করার নিয়ম কানুন সব কিছু জানতে হবে। 

আজকের আর্টিকেলে সার্বিয়া ওয়ার্ক পারমিট ভিসা পাওয়ার জন্য কি পদক্ষেপ নিতে হবে, কি কি নিয়মকানুন রয়েছে, কি কি কাগজপত্র লাগবে, ওয়ার্ক পারমিট আবেদন করা, আবেদন যাচাই করা ইত্যাদি নিয়ে আলোচনা করব।

সার্বিয়া ওয়ার্ক পারমিট আবেদন

আমাদের দেশে অনেক ভুয়া এজেন্সি আছে যারা মানুষকে জাল ভিসা দিয়ে বিপুল পরিমাণ টাকা নিয়ে থাকে। তাই এজেন্সির সহায়তা নেয়ার আগে ভালোভাবে ঐ এজেন্সি সম্পর্কে জেনে নিবেন।  

প্রথমেই আমাদের জানতে হবে সার্বিয়া ভিসা আবেদন করার জন্য কি কি ডকুমেন্টস লাগবে। নিম্নে সার্বিয়া ওয়ার্ক পারমিট পাওয়ার জন্য যা যা কাগজপত্র লাগবে তা উল্লেখ করা হলোঃ

  • একটি বৈধ পাসপোর্ট (পাসপোর্টের মেয়াদ সর্বনিম্ন ৬ মাস থাকতে হবে)
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙিন ছবি
  • ইংরেজি ভাষা দক্ষতার সার্টিফিকেট
  • বিএমইটি স্মার্ট কার্ড ( BMET clearance card) 
  • ইনকাম ট্যাক্সের রিপোর্টের ফটোকপি লাগবে
  • মেডিকেল হেলথ রিপোর্ট এর কপি
  • পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট
  • নিজের লেখা কভার লেটার দিতে হবে

সার্বিয়া ভিসা আবেদন করার জন্য উপরের তথ্যগুলো জমা দিতে হবে। এছাড়া অন্য আর কোন ডকুমেন্টস প্রয়োজন হলে সেটি আপনি এজেন্সির থেকে জেনে নিবেন।

সার্বিয়া ওয়ার্ক পারমিট চেক

আপনি এখন ঘরে বসে মোবাইল বা কম্পিউটার থেকে আপনার ভিসা চেক করতে পারবেন। ভিসা আবেদন ফর্ম, অন্যান্য ডকুমেন্টস এজেন্সিতে জমা দেওয়ার পর ভিসা প্রোসেসিং হতে সর্বনিম্ন ৪ থেকে ৬ মাস সময় লাগবে। এই সময়ের মাঝে আপনি আপনার ভিসার অগ্রগতি সম্পর্কে জানতে পারবেন।

সার্বিয়া ভিসা চেক করার জন্য প্রথমে আপনাকে https://www.companywall.rs/  এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি আপনার মোবাইল বা কম্পিউটার এর ব্রাউজার থেকে সার্চবারে companywall.rs/ লিখে সার্চ করবেন। তাহলে নিচের ছবির মত একটি পেইজ দেখতে পাবেন।

সার্বিয়া ওয়ার্ক পারমিট ভিসা ওয়েবসাইট

হোম পেইজ থেকে English লেখা অপশনে ক্লিক করতে হবে কারণ ওয়েবসাইট এর by default language হিসেবে Serbian ভাষা দেয়া থাকে। 

তারপর আপনার নাম/ ভ্যাট নাম্বার অথবা রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সার্চ করুন। তাহলেই আপনি আপনার ভিসা চেক করতে পারবেন। 

অনলাইনে চেক করতে না পারলে ভিসা এজন্সিতে গিয়ে এজেন্টদের সাথে যোগাযোগ করবেন। তারা আপনার ভিসা প্রোসেসিং এর কার্যক্রম কতটুকু অগ্রসর হয়েছে সে সম্পর্কে জানিয়ে দিবে।

সার্বিয়াতে কোন কাজের চাহিদা বেশি

আপনি যেকোন দেশে কাজের জন্য যেতে ইচ্ছুক হলে আপনাকে আগে সেই দেশে কোন কোন কাজের চাহিদা বেশি সেই সম্পর্কে জানতে হবে। একটি নির্দিষ্ট কাজে দক্ষতা অর্জন করে গেলে আপনি মাসে অনেক টাকা ইনকাম করতে পারবেন। আপনার দক্ষতা, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা এগুলোর উপর ভিত্তি করে আপনার বেতনও ধীরে ধীরে বাড়বে। চলুন যেনে নেয়া যাক সার্বিয়াতে কোন কাজগুলোর চাহিদা বেশিঃ

  • আইটি কোম্পানি
  • কন্সট্রাকশন
  • ইলেক্ট্রেশিয়ান
  • রিসেপশনিস্ট
  • ডেলিভারি ম্যান
  • ড্রাইভার
  • প্লাম্বার
  • শেফ
  • ওয়েটার
  • মোবাইল ম্যাকানিক

সার্বিয়াতে উপরে উল্লেখিত কাজগুলোর অনেক চাহিদা রয়েছে। আপনি যেই কাজটা ভালো পারেন, অনেকদিনের অভিজ্ঞতা আছে সেই কাজের উপর সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান (টিটিসি) থেকে প্রশিক্ষণ নিয়ে সার্টিফিকেট পেলে আপনি নিশ্চিন্তে একটা ভালো চাকরি পেয়ে যাবেন।

সার্বিয়াতে কোন কাজের বেতন কত?

দক্ষতা, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা এবং পেশার উপর নির্ভর করে বেতন নির্ধারিত হয়। যেমন যেকোন দেশে সরকারি চাকরির বেতন সবচেয়ে বেশি হয়, সুযোগ-সুবিধাও বেশি তারা বেশি পায়। তবে সরকারি চাকরি সাধারণত প্রবাসীরা পায় না। সরকারি চাকরি পাওয়ার জন্য আপনাকে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হবে, রেফারেন্স দিতে হবে আরও অন্যান্য আরও কার্যক্রম আছে। 

প্রবাসীদের বেশিরভাগ সাধারণত বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করে থাকে। নিম্নে সার্বিয়াতে কোন কাজের বেতন কত তা ছকে দেওয়া হলোঃ

পেশামাসিক বেতন (টাকা)
আইটি কোম্পানি৭০০০০ – ১০০০০০/=
কন্সট্রাকশন৭০০০০ – ৯০০০০/= 
ইলেক্ট্রেশিয়ান৬৫০০০ – ৯০০০০/=
রিসেপশনিস্ট৭৫০০০ – ৯০০০০/=
ডেলিভারি ম্যান৮০০০০ – ১২০০০০/=
ড্রাইভার৬৫০০০ – ৮০০০০/=
প্লাম্বার৬৫০০০ – ১০০০০০/=
শেফ৭০০০০ – ৯০০০০/=
ওয়েটার৮০০০০ – ১০০০০০/=
মোবাইল ম্যাকানিক৮০০০০ – ১২০০০০/=

সার্বিয়া ভিসা সংক্রান্ত প্রশ্নোত্তর

১। সার্বিয়া ভিসা পেতে কত দিন সময় লাগে?

উঃ আপনার ভিসা আবেদনের কাগজপত্র ও অন্যান্য সহায়ক ডকুমেন্টস সবকিছু যদি ঠিক থাকে তাহলে আপনার ভিসা অনুমোদন পেতে প্রায় ৪ থেকে ৬ মাস সময় লাগবে। আবার কোন কোন ক্ষেত্রে এর চেয়ে বেশি সময়ও লাগতে পারে। 

২। সার্বিয়া মাসিক বেতন কত টাকা?

উঃ একেক পেশার বেতন একেক রকম। আপনি কোন পেশায় নিয়োজিত আছেন তার উপর আপনার মাসিক বেতন নির্ভর করবে। তবে সার্বিয়ায় কাজের জন্য গেলে আপনি প্রতি মাসে মিনিমাম ১ থেকে ২ লাখা টাকা ইনকাম করতে পারবেন। আপনি যত বেশি দক্ষ, অভিজ্ঞ হবেন বেতনও তত বাড়তে থাকবে। 

৩। সার্বিয়া যেতে কতো টাকা লাগে?

উঃ ভিসার ধরনের উপর নির্ভর করবে আপনার সার্বিয়া যেতে কত টাকা লাগবে। আপনি যদি কাজের ভিসায় যান  তাহলে মিনিমান ৭ থেকে ৮ লক্ষ টাকা, টুরিস্ট ভিসাতে গেলে ৩ থেকে ৪ লাখ এবং স্টূডেন্ট ভিসায় গেলে ৪ থেকে ৫ লাখ টাকা লাগবে।

আরও পড়ুন

শেয়ার করুন

Leave a Comment